আফগান পরিস্থিতি নিয়ে শি-পুতিনের সঙ্গে ফোনালাপ রাইসির

আফগান পরিস্থিতি নিয়ে চীন ও রাশিয়ার প্রেসিডেন্টের সঙ্গে কথা বলেছেন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। বুধবার চীনের প্রেসিডেন্ট জিনপিং এবং রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে ফোনে কথা হয় তার। ইব্রাহিম রাইসির ওয়েবসাইটে এই ফোনালাপের বিষয়টি নিশ্চিত করা হয়েছে। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

ভ্লাদিমির পুতিনের সঙ্গে ফোনালাপে ইব্রাহিম রাইসি বলেন, কাবুলে শান্তি ও স্থিতিশীলতা প্রতিষ্ঠা সবসময়ই ইরানের জন্য অগ্রাধিকার। এই স্থিতিশীলতা অর্জনের জন্য আফগানিস্তানে সক্রিয় সব পক্ষকে একযোগে কাজ করতে হবে।

তিনি বলেন, সিরিয়ায় ইরান ও রাশিয়ার সহযোগিতার ইতিহাস তাদের আফগানিস্তানে একসঙ্গে কাজ করতে সাহায্য করতে পারে।

চীনা প্রেসিডেন্ট শি জিনপিং-এর সঙ্গে আলাপকালে রাইসি বলেন, আফগানিস্তান ইস্যুতে তেহরান চীনের সঙ্গে কাজ করতে প্রস্তুত।

শি জিনপিং বলেন, আফগানিস্তানে দুই দেশের অভিন্ন স্বার্থ রয়েছে। কাবুলের নতুন পরিস্থিতিতে আমরা পারস্পরিক সমন্বয় ও সহযোগিতা জোরদার করতে প্রস্তুত।

এদিকে সতর্কতার সঙ্গে ধীরে ধীরে স্বাভাবিক জীবনে ফিরতে শুরু করেছে আফগানিস্তানের রাজধানী কাবুলের বাসিন্দারা। যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, বুধবার আগের দিনের চেয়ে অধিক সংখ্যক রেস্টুরেন্ট ও দোকানপাট খোলা ছিল। স্বাভাবিক সময়ের মতো না হলেও রাস্তায় লোকজনের উপস্থিতি ও যান চলাচল বেড়েছে।

রাস্তায় সাধারণভাবে মানুষজনের উপস্থিতি বাড়লেও নারীদের সংখ্যা তুলনামূলক কম। কাবুল থেকে বিবিসি-র প্রতিনিধি জানিয়েছেন, তিনি বাইরে যেসব নারীদের দেখেছেন তারা যে সবাই বোরকা পরিহিত ছিলেন, এমন নয়। তবে আগামী দিন ও মাসগুলোতে তালেবান নারীদের ওপর তাদের আরও কঠোর বিধিনিষেধ আরোপ করবে, এমন জোরালো আশঙ্কা রয়েছে।

ভারী অস্ত্র নিয়ে শহরে টহল দিচ্ছে তালেবান যোদ্ধারা। এজন্য পুলিশ ও সেনাবাহিনীর গাড়ি ব্যবহার করছে তারা। তালেবানের পক্ষ থেকে বলা হয়েছে, লুটপাট ও অস্থিরতা ঠেকাতে তথা নিরাপত্তা পরিস্থিতি স্বাভাবিক রাখতে এই টহল চালানো হচ্ছে।