কাবুল দেখতে বেরিয়ে চলে গেলেন আমেরিকায়!

কাবুল বিমানবন্দরের পরিস্থিতি দেখতে ভেতরে ঢুকেন পাকিস্তানের পেশোয়ারের কৌতূহলী এক ট্রাক ড্রাইভার। পরে নিজেকে আবিষ্কার করেন আমেরিকায়। এমন ঘটনা রীতিমতো তোলপাড় সামাজিক যোগাযোগ মাধ্যমে।

ডাচ রাজনীতিবিদ তার ফেসবুকে এমনই ঘটনা বর্ণনা করেছেন। তিনি লেখেন, ‘বিশ্বাস করেন বা নাই করেন। পেশোয়ারের এক লোক নিয়মিত তোরখাম-কাবুল সড়কে ট্রাক চালাতেন। হঠাৎ করেই তার খোঁজ মিলছিলো না। তিনদিন ধরে নিখোঁজ ছিলেন তিনি। পরিবার ভেবেছিল, আফগানের রাজধানী কাবুলে হয়তো তার মৃত্যু হয়েছে’।

আসাদ শিনওয়ারি নামক এক ব্যক্তি সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রথমে এই ঘটনার বিবরণ দেন। ল্যান্ডি কোটালের বাসিন্দা মাশো শিনওয়ারী পেশোয়ার থেকে সীমান্ত এলাকা তোরখাম সড়কে চলাচল করতেন। নিখোঁজের আগে কাবুলের কোনও এক জায়গায় ট্রাকটি পার্ক করে বিমানবন্দরের দিকে যান।

মঙ্গলবার তার পরিবারের কাছে একটি কল আসে। নিখোঁজ ট্রাক ড্রাইভার ফোনের অপরপ্রান্ত থেকে জানান তিনি এখন আমেরিকায় অবস্থান করছেন।

ওই ডাচ পলিটিশিয়ানের মতে, তিনি কাবুল বিমানবন্দরের বর্তমান চিত্র দেখতেই ঢুকেন। একপর্যায়ে মার্কিন সামরিক বিমানে ঢুকে পড়লে বের হয়ে দেখেন তিনি যুক্তরাষ্ট্রে।

রাজধানী কাবুল তালেবানের অধীনে চলে যাওয়ার পরই হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরে বিশৃঙ্খলা ছড়িয়ে পড়েছে। দেশ ছাড়তে বহু মানুষ ভিড় করছেন সেখানে। প্রতিদিনই আফগানিস্তান ছেড়ে যাচ্ছেন হাজারো মানুষ।