নিজেদের যোদ্ধাদের তিরস্কার করলো তালেবান

আফগানিস্তানের দখল নেওয়ার পর কয়েকটি ঘটনায় নিজেদের যোদ্ধাদের অসদাচরণের তীব্র তিরস্কার করেছে তালেবান। গোষ্ঠীটির সিনিয়র নেতা ও স্বরাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ ইয়াকুব এক অডিও বার্তায় বলেছেন, অপব্যবহার মেনে নেওয়া হবে না। শুক্রবার ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এখবর জানিয়েছে।

অডিও বার্তায় ইয়াকুব দাবি করেছেন, তালেবান ইউনিটে কিছু দুষ্কৃত ও কুখ্যাত সাবেক সেনাকে যোগদানের অনুমতি দেওয়া হয়েছে। যারা বিভিন্ন সময় সহিংস নিপীড়ন চালাচ্ছে।

তিনি আরও বলেন, আমরা এদেরকে বাহিনীর বাইরে রাখার নির্দেশ দিচ্ছি। অন্যথায় আপনাদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেওয়া হবে। আমাদের বাহিনীতে এমন লোকজনকে চাই না।

ইয়াকুব স্বীকার করেছেন, অনুমোদন ছাড়া কয়েকটি বিচ্ছিন্ন হত্যাকাণ্ড ঘটেছে। তবে বলেছেন, এমন পদক্ষেপ সহ্য করা হবে না।

তালেবান নেতা বলেন, আপনারা সবাই অবগত আছেন যে, আফগানিস্তানে সাধারণ ক্ষমা ঘোষণা করায় কোনও মুজাহিদের প্রতিশোধ নেওয়ার অধিকার নেই।

অডিও বার্তায় তালেবান নেতা টহল টিমের সদস্যদের এখতিয়ার বহির্ভুত কর্মকাণ্ডের সমালোচনা করেছেন। তিনি বলেছেন, তাদের যেখানে দায়িত্ব দেওয়া হয়েছে সেখানেই থাকা উচিত।

তার কথায়, সবাই মোবাইল ফোন ব্যবহার করে গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়ে ছবি তুলছেন, এটি অনুমোদন যোগ্য না। এমন ঘুরে বেড়ানোর ছবি ও ভিডিও এই জগতে কোনও কাজে আসবে না এবং পরকালেও না।