চীনের ১০০ সেনা ভারতে অনুপ্রবেশ!

চীনের সেনাদের বিরুদ্ধে ভারতে অনুপ্রবেশের অভিযোগ উঠলো। গত ৩০ আগস্ট ভারতের উত্তরাখণ্ডের বারাহোতি সীমান্তে দিয়ে অনুপ্রবেশ করে চীনের একশ’ সেনা। তারা ঘোড়ায় এসে তিন ঘণ্টা অবস্থান করেছিল বলেও জানা গেছে। ভারতীয় সংবাদমাধ্যম ইকোনমিক টাইমসের বরাতে এনডিটিভি জানিয়েছে, নিয়ন্ত্রণ রেখা পেরিয়ে ভারতীয় ভূখণ্ডের প্রায় ৫ কিলোমিটারে ভেতরে প্রবেশ করে চীনা সেনারা।

প্রেস ট্রাস্ট ইন্ডিয়া (পিটিআই)-এর খবরে বলা হয়েছে, চীনের একশ’ সেনা গত ৩০ আগস্ট কয়েক ঘণ্টা অবস্থানের পর ইন্দো-তিব্বতিয়ান বর্ডার পুলিশ (আইটিবিপি) এলাকা ত্যাগ করে। একটি ব্রিজ-সহ বেশ কিছু পরিকাঠামো তারা নষ্টও করে দিয়েছে। এ বিষয়ে দু’দেশের সরকারি পর্যায়ে কোনো বক্তব্য পাওয়া যায়নি। এমন কি ভারতীয় ভূখণ্ডে ক্ষয়ক্ষতির বিষয়টিও নিশ্চিত করেনি কোনও পক্ষ।

রাজনৈতিক বিশ্লেষকদের মতে, এমন ঘটনা যদি সত্যিই হয়ে থাকে তবে ভারতের জন্য নতুন করে চিন্তার বিষয়। ওই এলাকায় ইতোমধ্যে ভারতীয় সেনারা কঠোর নজরদারি চালাচ্ছে বলে জানা গেছে।

গত বছর লাদাখ সীমান্তে চীন ও ভারতের সেনাবাহিনীর মধ্যে সংঘর্ষের ঘটনায় ২০ ভারতীয় সেনা নিহত হন। এ ঘটনার পর থেকেই দু’দেশের সীমান্ত এলাকায় উত্তেজনা বৃদ্ধি পেয়েছে।