ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানোর কথা স্বীকার উত্তর কোরিয়ার

সাবমেরিন থেকে উৎক্ষেপণযোগ্য ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র সফলভাবে পরীক্ষা চালানোর বিষয়টি স্বীকার করেছে উত্তর কোরিয়া। দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম কেসিএনে বলা হয়েছে, মঙ্গলবারের ছোড়া ক্ষেপণাস্ত্রে উন্নত প্রযুক্তির ব্যবহার রয়েছে।

ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানোর সময় উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন এতে উপস্থিত ছিলেন কিনা তা নিশ্চিত হওয়া যায়নি। ২০১৬ সালের পরীক্ষাতেও একই জাহাজ থেকে ছোড়া হয়েছিল।

স্থানীয় সময় মঙ্গলবার সকাল ১০টা ১৭ মিনিটের দিকে সিনপো শহর বা সংলগ্ন কোনও স্থান থেকে এটি নিক্ষেপ করা হয়। দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অব স্টাফের (জেসিএস) জানিয়েছে, উত্তর কোরিয়ার পূর্ব উপকূল সংলগ্ন জাপান সাগরে ক্ষেপণাস্ত্রটি নিক্ষেপ করা হয়।

সিউল ধারণা করছে উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্রটি ৬০ কিলোমিটার উচ্চতা নিয়ে ৪৫০ কিলোমিটার পর্যন্ত পৌঁছায়। সাম্প্রতিক সপ্তাহগুলোতে উত্তর কোরিয়ার একের পর এক এ ধরণের কর্মকাণ্ড ‘খুবই দুঃখজনক’ বলে মন্তব্য করেছেন জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা। 

সম্প্রতি বেশ কয়েকটি ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। পিয়ংইয়ং হাইপারসনিক ও দূরপাল্লার ক্রুজ ক্ষেপণাস্ত্রের পাশাপাশি বিমানবিধ্বংসী অস্ত্রের পরীক্ষা চালানোর দাবি করে। এ নিয়ে প্রতিবেশি দেশ জাপান ও দক্ষিণ কোরিয়া গভীর উদ্বেগ জানিয়ে আসছে।