বেইজিং অলিম্পিকে ঊর্ধ্বতন কর্মকর্তাদের পাঠানো নিয়ে সিদ্ধান্তহীনতায় জাপান

আসন্ন শীতকালীন বেইজিং অলিম্পিকে সরকারের শীর্ষ পর্যায়ের কর্মকর্তা না পাঠানোর দিকে ঝুঁকছে জাপান। দেশটির কোনও মন্ত্রী না পাঠানোর বদলে সাবেক টোকিও অলিম্পিক আয়োজক কমিটির প্রধান সেকো হাশিমোতোকে পাঠানোর কথা চলছে। এক প্রতিবেদনে জানিয়েছে সংবাদমাধ্যম আল-জাজিরা।  

এর আগে, ২০২২ সালে চীনের রাজধানী বেইজিংয়ে অনুষ্ঠিত হতে যাওয়া শীতকালীন অলিম্পিক কূটনৈতিকভাবে বয়কট করার ঘোষণা দেয় যুক্তরাষ্ট্র। হোয়াইট হাউস জানায়, বেইজিং অলিম্পিকে থাকবেন না যুক্তরাষ্ট্রের কোনও কূটনীতিক কর্মকর্তা। তবে খেলোয়াড়রা সেখানে অংশ নেবেন। কানাডা, অস্ট্রেলিয়া এবং ব্রিটেনেও একই ঘোষণা দেয়। এর মধ্যে দিয়ে নতুন করে জাপানও কূটনীতি না পাঠানোর পথে হাটছে। দেশগুলোর এমন পদক্ষেপকে রাজনৈতিকীকরণ অ্যাখা দিয়েছে চীন।

চলতি মাসের শেষ দিকে চূড়ান্ত সিদ্ধান্ত আসতে পারে বলে জানিয়েছে দেশটির সংবাদমাধ্যম ইউমোরি। বেইজিং-এ শীর্ষ পর্যায়ের কর্মকর্তা না পাঠানোর দিকেই ঝুঁকছে বলে জানিয়েছে জাপানের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম এনএইচকে।  

শুক্রবার জাপানের সরকারের প্রধান মুখপাত্র বলেছেন, অলিম্পিকে সরকারি কর্মকর্তা পাঠানো হবে কিনা সে বিষয়ে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হয়নি।