কোরীয় যুদ্ধ অবসানের নীতিগত সিদ্ধান্ত হয়েছে: দ. কোরিয়া

আনুষ্ঠানিকভাবে কোরীয় যুদ্ধ অবসানের ঘোষণা দিতে নীতিগতভাবে সম্মত হয়েছে উত্তর ও দক্ষিণ কোরিয়া, যুক্তরাষ্ট্র এবং চীন। দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে ইন এই তথ্য জানিয়েছেন। তবে তিনি জানান উত্তর কোরিয়ার দাবির কারণে এই আলোচনা এখনও শুরু হয়নি। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

১৯৫০ থেকে ১৯৫৩ সাল পর্যন্ত চলা কোরীয় যুদ্ধে দুই দেশ হিসেবে ভাগ হয়ে যায় উত্তর ও দক্ষিণ কোরিয়া। যুদ্ধবিরতির মাধ্যমে এই সংঘাতের অবসান হলেও তখন থেকেই টেকনিক্যালি যুদ্ধে রয়েছে উত্তর ও দক্ষিণ কোরিয়া। এতে উত্তর কোরিয়াকে সমর্থন যোগাচ্ছে চীন আর দক্ষিণ কোরিয়াকে যুক্তরাষ্ট্র।

প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেওয়ার পর থেকেই আনুষ্ঠানিকভাবে কোরীয় যুদ্ধ অবসানের পক্ষে কথা বলে আসছেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে ইন। তবে পর্যবেক্ষকেরা মনে করেন এই লক্ষ্য অর্জন করা কঠিন হবে।

বর্তমানে অস্ট্রেলিয়া সফররত দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে ইন ক্যানবেরায় দেশটির প্রধানমন্ত্রী স্কট মরিসনের সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে নীতিগতভাবে সম্মতি আসার ঘোষণা দেন।

সোমবার মুন জায়ে ইন বলে উত্তর কোরিয়া আলোচনা শুরুর পূর্ব শর্ত হিসেবে দক্ষিণ কোরিয়ায় মার্কিন সেনা উপস্থিতি ও যৌথ মহড়া অবসানের দাবি জানিয়ে আসছে। তিনি বলেন, ‘সেই কারণে আমরা আলোচনায় বসতে পারছি না... আশা করছি আলোচনা শুরু হবে।’