প্রতিবেশীদের শাসাতে চায় না চীন: পররাষ্ট্রমন্ত্রী

ফিলিপাইনসহ অপেক্ষাকৃত ছোট প্রতিবেশী দেশগুলোতে শাসাতে চীন তাদের শক্তি ব্যবহার করবে না বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই। সোমবার (১৭ জানুয়ারি) চীনের ম্যানিলা দূতাবাস এবং স্থানীয় একটি অ্যাডভোকেসি গ্রুপ আয়োজিত এক ভার্চুয়াল ফোরামে চীনা পররাষ্ট্রমন্ত্রী দক্ষিণ চীন সমুদ্রের বিরোধ শান্তিপূর্ণভাবে নিরসনের ওপর গুরুত্ব আরোপ করেন।

চীনের শীর্ষ কূটনীতিক ওয়াং ই বলেন, কেবল একপক্ষের দাবির ওপর জোর দেওয়া এবং এক জনের ইচ্ছা অন্য জনের ওপর চাপিয়ে দেওয়া প্রতিবেশীদের সঙ্গে আচরণের ঠিক উপায় নয় আর এটি প্রাচ্যের দর্শনের বিরোধী।

দুই মাসেরও কম সময় আগে দক্ষিণ চীন সমুদ্রে একটি সামরিক সরবরাহ জাহাজ চীন আটকে দিলে এর নিন্দা জানায় ফিলিপাইন। এই ঘটনার পর ম্যানিলার মিত্র যুক্তরাষ্ট্র হুঁশিয়ারি দিয়ে বলে ফিলিপাইনের জাহাজের ওপর কোনও আক্রমণ হলে তারা পারস্পরিক প্রতিরক্ষা প্রতিশ্রুতি বাস্তবায়ন করবে।

দক্ষিণ চীন সমুদ্রে চীনের আঞ্চলিক দাবি ক্রমেই বাড়ছে। এই অঞ্চল নিয়ে ব্রুনাই, মালয়েশিয়া, ফিলিপাইন, তাইওয়ান এবং ভিয়েতনামের সঙ্গে বিরোধ রয়েছে বেইজিংয়ের। পশ্চিমা দেশগুলোর অভিযোগ, চীন ওই অঞ্চলে আগ্রাসন চালাচ্ছে এবং শত শত কোস্ট গার্ড মোতায়েন করে উসকানি দিচ্ছে। চীন বলে আসছে তাদের দাবি ন্যায়সঙ্গত।

ওয়াং ই বলেন, চীন আশা করে ফিলিপাইন এই বিরোধ সদিচ্ছা এবং বাস্তববাদের আলোকে ভালোভাবে নিরসন করতে সক্ষম হবে।