দামেস্কে বোমা হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৬০

Dozens killed in blasts near Damascus shrineসিরিয়ার রাজধানী দামেস্কে শিয়াদের একটি মাজারের কাছে বোমা হামলার ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে ৬০ জনে দাঁড়িয়েছে। আহতের সংখ্যা দাঁড়িয়েছে ৪০। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।
রবিবার দামেস্কের দক্ষিণাঞ্চলের ওই মাজারের কাছে তিন দফায় এসব হামলার ঘটনা ঘটে। যুক্তরাজ্যভিত্তিক মানবাধিকার সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস- এর বরাত দিয়ে আল জাজিরা এ খবর জানিয়েছে।
বিস্ফোরণে একটি বাস স্টেশন ও সামরিক সদর দফতরের একটি ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে। সাইয়েদা জয়নব নামের ওই মাজার সংলগ্ন এলাকায় এ বোমা হামলা চালানোর দায় স্বীকার করেছে ইসলামিক স্টেট (‌আইএস)।
সিরিয়ার রাষ্ট্রীয় টেলিভিশনে প্রচারিত খবরে মাজারের পাশেই আগুন জ্বলতে দেখা যায়।

জাতিসংঘের মধ্যস্থতায় সিরিয়ার সরকার ও বিরোধীদের মধ্যে যখন জেনেভায় শান্তি আলোচনা চলছে তখন এ হামলার ঘটনা ঘটলো। তিনটি হামলার মধ্যে দুটি ছিল আত্মঘাতী এবং অপরটি ছিল গাড়িবোমা হামলা।

সাইয়িদা জয়নাব মাজার সিরিয়ার শিয়াদের কাছে খুব গুরুত্বপূর্ণ এলাকা বলে বিবেচিত। এই এলাকাটি দেশটির শিয়া যোদ্ধাদের একটি শক্তিশালী ঘাঁটি হিসেবে পরিচিত। গত বছরের ফেব্রুয়ারিতেও সাইয়িদা জয়নাব মাজার এলাকায় হামলা হয়েছিলো।

এদিকে শান্তি আলোচনায় যোগ দিতে জেনেভায় পৌঁছালেও শর্ত পূরণ না হলে যে কোনও সময় আলোচনা থেকে নিজেদের প্রত্যাহার করার হুমকি দিয়েছে সিরিয়ার বিদ্রোহীদের অন্যতম অংশ এইচএনসি।

আলোচনায় অংশ নিতে জেনেভায় পৌঁছানোর পর শনিবার সন্ধ্যায় আল জাজিরার সঙ্গে কথা বলেন এইচএনসির মুখপাত্র সালেম আল মেসলেত।

আলোচনার ব্যাপারে সালেম আল মেসলেত বলেন, ‘আমরা কার্যকর শান্তি আলোচনা চাই, কিন্তু ক্ষমতাসীনদের পক্ষ থেকে যথাযথ গুরুত্ব দেখতে পাচ্ছি না।’

তিনি আরও জানান, নারী ও শিশুদের সরকারি কারাগার থেকে মুক্তি, বিমান হামলা বন্ধ ও সরকার অধ্যুষিত নগরীগুলোতে আন্তর্জাতিক সহায়তা পৌঁছানো তাদের প্রধান দাবি। সূত্র: আল জাজিরা, বিবিসি।

/এমপি/