শ্রীলঙ্কা থেকে কোনও রাজনীতিক পালিয়ে আসেননি: ভারত

সরকারবিরোধী আন্দোলনে উত্তাল শ্রীলঙ্কা। বিক্ষোভকারীদের জ্বালাও-পোড়াও আন্দোলনের ফলে পরিস্থিতি নাজুক। এর মধ্যেই কয়েকটি সংবাদ ও সামাজিক যোগাযোগ মাধ্যমে খবর ছড়িয়েছে, শ্রীলঙ্কার অনেক রাজনীতিক সপরিবারে পালিয়ে গেছে ভারতে। মঙ্গলবার এমন খবরকে গুজব বলে উড়িয়ে দিয়েছে ভারতীয় হাইকমিশন।

এক টুইট বার্তায় জানানো হয়েছে, সম্প্রতি মিডিয়া ও সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব ছড়ানোর ঘটনা নজরে এসেছে হাইকমিশনের। একাধিক রাজনীতিক ও তাদের পরিবার পালিয়ে ভারতে গেছে। এসব খবর সম্পূর্ণ ভুয়া ও মিথ্যা প্রতিবেদন। যে খবর ছড়িয়েছে তার কোনও সত্যতা নেই। ভারতীয় হাইকমিশন তা দৃঢ়ভাবে অস্বীকার করছে।

শ্রীলঙ্কার বর্তমান পরিস্থিতি প্রসঙ্গে সাংবাদিকদের প্রশ্ন উত্তরে ভারতের পররাষ্ট্রবিষয়ক মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচি বলেন, শ্রীলঙ্কার খুব ঘনিষ্ঠ প্রতিবেশী হিসেবে দেশটির গণতন্ত্র, স্থিতিশীলতা এবং অর্থনৈতিক পুনরুদ্ধারে সমর্থন করে ভারত। 

ভয়াবহ অর্থনৈতিক সংকটে থাকা দেশটিতে প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসের পদত্যাগের দাবিতে বিক্ষোভ সহিংসতায় রূপ নিয়েছে। সোমবার রাজপথে সহিংস বিক্ষোভের মুখে প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেছেন প্রেসিডেন্টের ভাই মাহিন্দা রাজাপাকসে। কিন্তু তার পদত্যাগেও বিক্ষোভ শান্ত হয়নি। মধ্যরাতেও সহিংসতা অব্যাহত ছিল।

মঙ্গলবার সরকার সেনাদের নির্দেশ দিয়েছে, যে কেউ ‘সরকারি সম্পত্তি বা জীবন হানিকর কোনও কর্মকাণ্ড’ করলে গুলি করতে।

সূত্র: এনডিটিভি