সহিংসতা ও প্রতিশোধমূলক কর্মকাণ্ড থামান: শ্রীলঙ্কার প্রেসিডেন্ট

সহিংসতা ও প্রতিশোধমূলক কর্মকাণ্ড থামাতে শ্রীলঙ্কার জনগণের প্রতি আহ্বান জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসে। দেশজুড়ে অব্যাহত সহিংসতার ঘটনায় মঙ্গলবার এমন আহ্বান জানিয়েছেন তিনি। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া।

বিদ্যমান রাজনৈতিক ও অর্থনৈতিক সংকট মোকাবিলারও অঙ্গীকার করেছেন গোটাবায়া।

টুইটারে দেওয়া পোস্টে তিনি বলেছেন, সাংবিধানিক ম্যান্ডেটের মধ্যে থেকে অর্থনৈতিক সংকট উত্তরণে ঐকমত্যের মাধ্যমে রাজনৈতিক স্থিতিশীলতা পুনরুদ্ধারের যাবতীয় উদ্যোগ নেওয়া হবে।

চলমান সহিংসতা নিয়ে সতর্ক করেছেন শ্রীলঙ্কার সাবেক প্রেসিডেন্ট চন্দ্রিকা কুমারাতুঙ্গা। টুইটারে দেওয়া পোস্টে তিনি বলেছেন, ‘সামরিক শাসনের পথ প্রশস্ত করার জন্য সহিংসতা উসকে দিতে নাশকতাকারীদের ব্যবহার করা হতে পারে।’

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার মিশেল ব্যাচেলেট আরও সহিংসতা প্রতিরোধে শ্রীলঙ্কার কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানিয়েছেন। একইসঙ্গে বর্তমান অবস্থা থেকে উত্তরণে সংলাপের আহ্বান জানিয়েছেন তিনি।

কারফিউ সত্ত্বেও মঙ্গলবার কলম্বোতে বিক্ষোভ অব্যাহত ছিল। এদিন জনতা কলম্বোর সবচেয়ে সিনিয়র পুলিশ সদস্যকে বহনকারী একটি গাড়িতে হামলা চালায়। এক পর্যায়ে সেটিতে আগুন ধরিয়ে দেয় তারা। পরিস্থিতি সামাল দিতে সতর্কীকরণ গুলি চালায় পুলিশ। সিনিয়র ডেপুটি ইন্সপেক্টর জেনারেল দেশবন্ধু টেনাকুনকে উদ্ধারের জন্য ঘটনাস্থলে বাড়তি ফোর্স পাঠানো হয়। পরে দ্রুত হাসপাতালে নিয়ে যাওয়া হয় তাকে। পরে অবশ্য চিকিৎসার পর হাসপাতাল থেকে ছাড়া পান তিনি।

মঙ্গলবার সন্ধ্যায় সিংহরাজা রেইনফরেস্টের কাছে রাজাপাকসের এক আত্মীয়ের একটি বিলাসবহুল হোটেলে আগুন দেওয়া হয়। যানবাহন পোড়ানোর চেষ্টাকারী জনতাকে ছত্রভঙ্গ করতে দুইটি স্থানে পুলিশ ফাঁকা গুলি চালায়।