নেতা-কর্মীদের সতর্ক করলো বিজেপি

ভারতে ক্ষমতাসীন হিন্দু জাতীয়তাবাদী দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি) ধর্ম নিয়ে আলোচনার সময় খুব সতর্ক থাকার নির্দেশ দিয়েছে। মহানবী (সা.)-কে নিয়ে বিতর্কিত মন্তব্যের জেরে মুসলিম দেশগুলোতে ক্ষোভের পর দলটি এই পদক্ষেপ নিলো। বুধবার কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এখবর জানিয়েছে।

নরেন্দ্র মোদির বিজেপি দলের দুই নেতা জানিয়েছেন, মৌখিকভাবে ৩০ জন সিনিয়র নেতা এবং কয়েকজন কেন্দ্রীয় মন্ত্রীকে মৌখিকভাবে নির্দেশ দেওয়া হয়েছে। মূলত যারা ভারতীয় সংবাদ চ্যানেলে অংশগ্রহণের জন্য অনুমোদন পেয়েছেন তাদের প্রতি এই নির্দেশ দেওয়া হয়েছে। সরাসরি প্রচারিত এসব অনুষ্ঠান কোটি দর্শক দেখে থাকেন।

দিল্লি বিজেপির এক সিনিয়র নেতা ও কেন্দ্রীয় মন্ত্রী বলেন, আমরা চাই না ধর্মীয় সম্প্রদায়ের অনুভূতিতে আঘাত হানে এমন মন্তব্য যেনও দলের নেতারা না করেন। তাদেরকে অবশ্যই দলের চিন্তাভাবনা পরিশীলিতভাবে তুলে ধরতে হবে।

বিশ্বের বৃহত্তম রাজনৈতিক দল বিজেপি। দলটির ১১০ মিলিয়ন সদস্য রয়েছে, এদের বেশিরভাগ হিন্দু ধর্মালম্বী। ভারতের ১.৩৫ বিলিয়ন জনগণের মধ্যে ১৩ শতাংশ মুসলমান।

গত সপ্তাহে বিজেপির বহিষ্কৃত নারী মুখপাত্র নুপুর শর্মা ও দিল্লি মিডিয়া সেলের প্রধান নবীন কুমার জিন্দালের মহানবী (সা.)-কে নিয়ে বিতর্কিত মন্তব্যের পর মুসলিম দেশগুলো ভারত সরকারের কাছ থেকে ক্ষমা চাওয়ার দাবি জানায় এবং এর প্রতিবাদে ভারতীয় কূটনীতিককে তলব করা হয়।

কাতার, সৌদি আরব, ওমান, সংযুক্ত আরব আমিরাত, ইন্দোনেশিয়া, আফগানিস্তান, পাকিস্তান ও ইরান প্রকাশ্যে ইসলামবিরোধী মন্তব্যের প্রতিক্রিয়া ও নিন্দা জানায়। ৫৭ সদস্য রাষ্ট্রের অর্গানাইজেশন অব ইসলামিক কোঅপারেশন (ওআইসি) এক বিবৃতিতে নিন্দা জানিয়েছে।

 

বিজেপির যুবনেতা গ্রেফতার

উত্তরপ্রদেশের পুলিশ বিজেপির এক যুবনেতাকে গ্রেফতার করেছে। বুধবার কর্মকর্তারা জানিয়েছেন, সোশাল মিডিয়ায় মুসলিমবিরোধী পোস্টের কারণে তাকে গ্রেফতার করা হয়। হারশিট শ্রীবাস্তবকে কানপুর থেকে গ্রেফতার করা হয়েছে। এই শহরেই গত সপ্তাহে হিন্দু-মুসলিম সাম্প্রদায়িক উত্তেজনা ছড়িয়ে পড়েছিল।