রাশিয়ার কাছে শত শত ড্রোন বিক্রির পরিকল্পনা ইরানের?

ইউক্রেনে ব্যবহারের জন্য রাশিয়ার কাছে ‘শত শত’ ড্রোন বিক্রির পরিকল্পনা করছে ইরান। এমন অভিযোগ করেছে যুক্তরাষ্ট্র। তেহরানের তরফে ওয়াশিংটনের এমন অভিযোগ স্পষ্টভাবে প্রত্যাখ্যানের একদিনের মাথায় ফের একই বক্তব্যের পুনরাবৃত্তি করেছে বাইডেন প্রশাসন। শনিবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান শনিবার এই সপ্তাহের গোড়ার দিকে দেওয়া তার বক্তব্য পুনর্ব্যক্ত করেছেন। তিনি বলেন, মস্কোর কাছে সামরিক ড্রোন বিক্রি করতে চায় তেহরান।

যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম সিএনএন-কে এ সংক্রান্ত স্যাটেলাইট ইমেজও দেখিয়েছেন জ্যাক সুলিভান। এতে গত মাসে রুশ প্রতিনিধি দলের অন্তত দুই দফায় ইরানের মধ্য কাশানের একটি বিমানঘাঁটি পরিদর্শনের ইঙ্গিত রয়েছে।

অভিযোগ রয়েছে, রুশ প্রতিনিধি দলকে শাহেদ-১৯১ এবং শাহেদ-১২৯ ড্রোন প্রদর্শন করা হয়েছে। উভয় ড্রোনই নির্ভুলভাবে ক্ষেপণাস্ত্র বহন করতে সক্ষম বলে মনে করা হয়।

সুলিভান এই সপ্তাহের শুরুতেও দাবি করেছিলেন যে, ড্রোন ব্যবহার করে রুশ বাহিনীকে প্রশিক্ষণও দিচ্ছে ইরান। তবে মস্কোর কাছে ইতোমধ্যে কোনও ড্রোন বিক্রি করা হয়েছে কিনা তা স্পষ্ট নয়।

শুক্রবার ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রো কুলেবার সঙ্গে ফোনালাপে বিষয়টি নিয়ে কথা বলেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমিরআবদুল্লাহিয়ান। এ সময় তিনি রাশিয়ার কাছে ইরানি ড্রোন বিক্রি সংক্রান্ত যুক্তরাষ্ট্রের দাবি অস্বীকার করেন।

হোসেইন আমিরআবদুল্লাহিয়ানের দাবি, ইউক্রেন ও রাশিয়ার মধ্যকার বিদ্যমান যুদ্ধকে দীর্ঘায়িত করে এমন কোনও পদক্ষেপ নেবে না তেহরান। যুক্তরাষ্ট্রের অভিযোগকে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলেও আখ্যায়িত করেন তিনি।

তিনি বলেন, যুদ্ধের বিরুদ্ধে ইরানের অবস্থান স্পষ্ট। তেহরানের নীতি কিছু পশ্চিমা দেশের মতো দ্বৈত মানদণ্ডের ওপর নির্ভরশীল নয়। আফগানিস্তান, ইয়েমেন ও ফিলিস্তিনে যুদ্ধেরও বিরোধিতা করে ইরান।