তাইওয়ান ইস্যুতে বক্তব্যের জের, জাপানের সঙ্গে বৈঠক বাতিল করলো চীন

তাইওয়ান নিয়ে জি-৭ এর বক্তব্যের জের ধরে জাপানের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক বাতিল করেছে চীন। বৃহস্পতিবার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় বৈঠক বাতিলের বিষয়টি নিশ্চিত করেছে। কম্বোডিয়াতে আসিয়ান সম্মেলনের পার্শ্ববৈঠক হিসেবে চীন ও জাপানের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক হওয়ার কথা ছিল। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এখবর জানিয়েছে।

নিয়মিত মিডিয়া ব্রিফিংয়ে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনিং বলেছেন, তাইওয়ান নিয়ে জি-৭ দেশগুলোর বিবৃতি নিয়ে চীনা পক্ষ দৃঢ়ভাবে অসন্তুষ্ট।

জাপানসহ জি-৭ দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীরা বুধবার তাইওয়ান প্রণালী ঘিরে উত্তেজনা শান্তিপূর্ণভাবে সমাধানের আহ্বান জানিয়েছিলেন।

গণতান্ত্রিকভাবে শাসিত তাইওয়ানকে নিজেদের অবিচ্ছিন্ন অংশ বলে দাবি করে চীন। তারা তাইপেকে বিশ্ব মঞ্চ থেকে বিচ্ছিন্ন রাখতে চায়। এছাড়া তাইপের সঙ্গে রাষ্ট্রীয় পর্যায়ে যেকোনও দেশের যোগাযোগের বিরোধিতা করে আসছে বেইজিং।

বেইজিংয়ের ক্রমাগত হুমকি উপেক্ষা করে মঙ্গলবার তাইওয়ান সফর শুরু করেন মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি। বুধবার তিনি অঞ্চলটি ছেড়ে যান। মার্কিন স্পিকারের এই সফরের তীব্র প্রতিক্রিয়া জানায় চীন। তাইওয়ান উপকূলে সামরিক মহড়া চালায় তারা। 

পেলোসির তাইওয়ান সফরের একদিনের মাথায় তাইওয়ানকে ঘিরে ‘কৌশলগত মহড়া’ শুরু করেছে চীন। বৃহস্পতিবার থেকে শুরু হওয়া এই মহড়া চলবে আগামী রবিবার পর্যন্ত।

তাইওয়ানের সামরিক বাহিনী জানিয়েছে, চীনের এই সামরিক মহড়া তারা নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে। তাইপে কোনও সংঘাত চায় না। তবে যেকোনও সংঘাতের জন্য তারা প্রস্তুত রয়েছে।