শ্রেণিকক্ষে ফিরছে সাংহাইয়ের শিক্ষার্থীরা

করোনাভাইরাসের সংক্রমণ রোধে ছয় মাস বন্ধ থাকার পর চীনের সাংহাই শহরের সব শিক্ষা প্রতিষ্ঠান আবারও চালু হতে যাচ্ছে। সাংহাই কর্তৃপক্ষ বলছে, আগামী (১ সেপ্টেম্বর) বৃহস্পতিবার থেকে শহরের প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক, কিন্ডারগার্টেন এবং নার্সারি স্কুল খুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ।

তবে ক্যাম্পাস ছাড়ার আগে শিক্ষক-শিক্ষার্থীকে মানতে হবে বাড়তি সতর্কতা। ক্যাম্পাস ত্যাগের আগে নিউক্লিক এসিড টেস্ট করতে হবে বলে বিবৃতিতে জানিয়েছে সাংহাই মিউনিসিপাল এডুকেশন। শ্রেণিকক্ষে ফেরার ১৪ দিন আগে শিক্ষার্থীদের স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান জানিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে শহরটিতে এপ্রিল-মে দু’মাস লকডাউন ঘোষণা করা হয়। তবে সতর্কতা হিসেবে মার্চের মধ্যবর্তী সময় থেকে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হয়।

এদিকে চীনের জনবহুল এই শহরে শনিবারেই আরও পাঁচ ধরনের উপসর্গবিহীন ভাইরাস দেখা দিয়েছে। দেশব্যাপী শনিবারে ২ হাজার ৪৬৭ জনের করোনা ভাইরাস শনাক্ত হয়েছে। এদিন কর্তৃপক্ষ জানিয়েছে সংক্রমণ রোধে দেশব্যাপী বিনামূল্যে কোভিড পরীক্ষার কার্যক্রম চালু রয়েছে। এ কার্যক্রম সেপ্টেম্বর পর্যন্ত চালু থাকবে।

সূত্র: আল জাজিরা।