ক্রুজ ক্ষেপণাস্ত্র ছুড়লো উ. কোরিয়া

পূর্ব সতর্কতা ছাড়াই পশ্চিম উপকূলীয় শহর ওনচন থেকে ক্ষেপণাস্ত্র ছুড়েছে উত্তর কোরিয়া। বুধবার (১৭ আগস্ট) দক্ষিণ কোরিয়ার সামরিক সূত্রের বরাতে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, দুইটি ক্রুজ ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে পিয়ংইয়ং। তবে ক্ষেপণাস্ত্রগুলোর পাল্লা কিংবা উচ্চতা নিয়ে আর কোনও তথ্য জানানো হয়নি।

ওই সামরিক সূত্রটি জানিয়েছে, দক্ষিণ কোরিয়া এবং যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী ক্ষেপণাস্ত্রগুলোর গতিপথ নির্ধারণে বিস্তারিত বিশ্লেষণ চালিয়ে যাচ্ছে।

এর আগে মঙ্গলবার (১৬ আগস্ট) চারদিনের প্রস্তুতিমূলক যৌথ মহড়া শুরু করেছে দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্র। আগামী ২২ আগস্ট থেকে ১ সেপ্টেম্বর পর্যন্ত উলচি ফ্রিডম শিল্ড নামে অনুষ্ঠিত হতে যাওয়া যৌথ মহড়ার প্রস্তুতি হিসেবে এই মহড়া শুরু হয়। আর এর পরেই উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র ছোড়ার কথা সামনে এসেছে।

করোনাভাইরাসের মহামারি এবং উত্তর কোরিয়ার সঙ্গে উত্তেজনার মাত্রা কমে আসায় গত কয়েক বছরে নিজেদের যৌথ মহড়ার আকার কমিয়ে এনেছে দুই মিত্র দেশ দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্র। উত্তর কোরিয়া বরাবর অভিযোগ করে আসছে এসব যৌথ মহড়া তাদের দেশে আগ্রাসন চালানোর প্রস্তুতি।

এদিকে, দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ইউন সুক-ইওল জানান উত্তর কোরিয়া পারমাণবিক অস্ত্র উন্নয়ন বন্ধ এবং পরমাণু নিরস্ত্রীকরণ শুরু করে তাহলে তাদের সহায়তা দিতে প্রস্তুত রয়েছে সিউল। ক্ষমতা গ্রহণের শততম দিন উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বুধবার (১৭ আগস্ট) একথা জানান তিনি।

বিগত দুই মাস ধরে কোনও ধরনের ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালায়নি উত্তর কোরিয়া। এই সময়ে দেশটিতে করোনাভাইরাস সংক্রমণের কথা উঠে আসে আন্তর্জাতিক সংবাদমাধ্যমে। গত সপ্তাহে করোনা জয়ের ঘোষণা দিয়েছে পিয়ংইয়ং। কোনও কোনও বিশ্লেষক  মনে করেন সম্ভাব্য পারমাণবিক পরীক্ষার প্রস্তুতি নিচ্ছে উত্তর কোরিয়া। এই পরীক্ষা চালানো হলে তা হবে ২০১৭ সালের পর প্রথম এই ধরনের কোনও পরীক্ষা।

সূত্র: রয়টার্স