রাখাইনে মিয়ানমার জান্তার গোলাবর্ষণে নিহত ২ শিশু

মিয়ানমারের রাখাইনের উত্তরাঞ্চলে সেনাবাহিনীর গোলাবর্ষণে সাত বছরের দুই শিশু নিহত হয়েছে। সরকারি সেনাদের সঙ্গে জাতিগত সশস্ত্র বিদ্রোহী আরাকান আর্মির চলমান সংঘাতের মধ্যে এই হতাহতের ঘটনা ঘটলো। মিয়ানমার-বিষয়ক সংবাদমাধ্যম ইরাবতী এখবর জানিয়েছে।

খবরে বলা হয়েছে, রবিবার রাতে কিয়ায়ুকতাউ সেনাবাহিনীর ঘাঁটি থেকে মর্টার শেল নিক্ষেপ করা হয়েছে। কোনও কারণ ছাড়াই বেসামরিক লক্ষ্যবস্তুতে এই হামলা চালানো হয়।

স্থানীয় সংবাদমাধ্যমের খবরে উল্লেখ করা হয়েছে, কালাদান নদীর তীরবর্তী না গা ইয়ার গ্রামে মগ কো নাইং নামের শিশু নিহত হয়েছে। গ্রামের এই বাড়িটিতে স্থানীয় আরও কয়েকজন আশ্রয় নিয়েছিলেন। মর্টারের গোলা সরাসরি বাড়িটিতে আঘাত হানে। পিঠে আঘাতের কারণে তিন ঘণ্টা পর শিশুটির মৃত্যু হয়।

গোলাবর্ষণের ফলে গ্রামের আরেক পুরুষ আহত হন।

শুক্রবার বাংলাদেশ সীমান্তবর্তী বুথিডাউং টাউনশিপে মিয়ানমার সেনাবাহিনীর গোলাবর্ষণে সাত বছর বয়সী এক মুসলিম শিশু নিহত ও তার দুই প্রতিবেশী আহত হয়েছে। উরুতে আঘাত পাওয়া ছেলেটি কয়েকদিন পর হাসপাতালে মারা গেছে।

এপ্রিলে আরাকান আর্মির বিরুদ্ধে সামরিক অভিযান শুরু করে মিয়ানমার জান্তা। আরাকান আর্মির রাজনৈতিক শাখা ইউনাইটেড লিগ অব আরাকান রাখাইন রাজ্যে বিচার ব্যবস্থা, রাজস্ব বিভাগ ও জননিরাপত্তা কার্যালয়সহ প্রশাসনিক ব্যবস্থা জারি করেছে। গত মাসে বুথিডাউং, মংডু, রাথেডাউং ও ম্রাউক-ইউ টাউনশিপ ও কাছের চিন রাজ্যের পালেতওয়া টাউনশিপ বড় ধরনের সংঘাত শুরু হয়।

এখন পর্যন্ত মিয়ানমার সেনাবাহিনীর ৩৬টি সামরিক ঘাঁটি ও ফাঁড়ি দখলের দাবি করেছে আরাকান আর্মি। গত মঙ্গলবার কিয়ায়ুকতাউ ঘাঁটি থেকে গোলাবর্ষণে না গা ইয়ার গ্রামে চার সদস্যের একটি পরিবার আহত হয়েছে। রবিবার সকালে সেনাবাহিনীর গোলাবর্ষণে কিয়ায়ুকতাউ ও মিনবিয়াতে কয়েকটি বাড়ি ও ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে আরাকান আর্মির সঙ্গে সংঘর্ষের কোনও খবর পাওয়া যায়নি।