রাশিয়াকে অস্ত্র পাঠানোর কথা অস্বীকার উ. কোরিয়ার

ইউক্রেনে ব্যবহারের জন্য রাশিয়াকে কামানের গোলাসহ অস্ত্র পাঠানোর মার্কিন অভিযোগ অস্বীকার করেছে উত্তর কোরিয়া। মঙ্গলবার পিয়ংইয়ং দাবি করেছে, যুক্তরাষ্ট্র মিথ্যা বলছে। মার্কিন বার্তা সংস্থা এপি এখবর জানিয়েছে।

সম্প্রতি যুক্তরাষ্ট্র অভিযোগ করেছেন ইউক্রেন যুদ্ধে ব্যবহারের জন্য রাশিয়াকে কামানের গোলা সরবরাহ করছে উত্তর কোরিয়া।  

মার্কিন জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র জন কিরবি যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় বুধবার বলেন, উত্তর কোরিয়ার অস্ত্রের সবরাহের চালান ইউক্রেন যুদ্ধের গতিপথ পরিবর্তন করে দেওয়ার সম্ভবনা একদমই কম। ডিপিআরকে গোপনে অস্ত্র সরবরাহ করছে এবং চালানগুলো পেয়েছে কিনা তা পর্যবেক্ষণ করছি। এ বিষয়ে বিস্তারিত কিছু বলেননি জন কিরবি।

এর আগেও একাধিক পশ্চিমা দেশ অভিযোগ করে ইউক্রেনের বিরুদ্ধে লড়াইয়ে রাশিয়াকে অস্ত্র সরবরাহ করতে যাচ্ছে পিয়ংইয়ং। চলমান যুদ্ধে রাশিয়াকে সাহায্য না করতে আগে থেকেই চীনসহ মস্কোর মিত্রদের সতর্ক করেছে ওয়াশিংটন।

গত মাসে উত্তর কোরীয় নেতা কিম জং উনকে ট্রেনে করে ৩০টি ঘোড়া পাঠিয়েছে রাশিয়া। এর ফলে আড়াই বছরের মধ্যে প্রথমবার প্রতিবেশী দেশের সীমান্ত উন্মুক্ত হয়।

বিশেষজ্ঞরা বলছেন, উত্তর কোরিয়া হয়ত রাশিয়া জ্বালানি ও প্রযুক্তি চাইছে। বিনিময়ে রাশিয়াকে তারা অস্ত্র সরবরাহ করতে পারে।

উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যমে প্রকাশিত এক বিবৃতিতে দেশটির সামরিক পররাষ্ট্র মন্ত্রণালয়ের উপ-প্রধান বলেছেন, আন্তর্জাতিক পর্যায়ে উত্তর কোরিয়ার ভাবমূর্তি নষ্ট করতে যুক্তরাষ্ট্রের শত্রুতাপূর্ণ পদক্ষেপের অংশ এই অভিযোগ।

এতে আরও বলা হয়েছে, আমরা আরও একবার স্পষ্ট করে বলতে চাই যে, রাশিয়ার সঙ্গে আমাদের কোনও অস্ত্র লেনদেন নেই। ভবিষ্যতেও করার কোনও ইচ্ছা নেই।