নেপালে ভোটের আগে ১৫ হাজার নকল ব্যালটসহ ভারতীয় গ্রেফতার

নেপালে ১৫ হাজার নকল ব্যালট পেপার বহনের অভিযোগে ৪০ বছর বয়সী এক ভারতীয় নাগরিককে গ্রেফতার করা হয়েছে। বুধবার পুলিশ গ্রেফতারের বিষয়টি নিশ্চিত করেছে। নেপালের নির্বাচনের চার দিন আগে এই ঘটনা ঘটলো। ২০ নভেম্বর নেপালে নির্বাচন অনুষ্ঠিত হবে। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এখবর জানিয়েছে।

খবরে বলা হয়েছে, নেপাল পুলিশের একটি দল দক্ষিণাঞ্চলীয় পারসা জেলার জগন্নাথপুর পৌরসভা থেকে ইজাজত আহমদকে গ্রেফতার করেছে।

নেপাল পুলিশের বিবৃতি অনুসারে, ইজাজত আহমদ ভারতের বিহার রাজ্যের পশ্চিম চাম্পারান জেলার বাসিন্দা। তার কাছ থেকে ১৫ হাজার নকল ব্যালট পেপার পাওয়া গেছে।

নেপালের এবারের নির্বাচনকে দেশটির জন্য গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে। বিশেষ করে গণতান্ত্রিক প্রক্রিয়া শক্তিশালী ও স্থিতিশীলতা বজায় রাখতে এবারের নির্বাচনের গুরুত্ব অনেক বেশি। ২০ নভেম্বর নেপালের কেন্দ্রীয় পার্লামেন্ট ও প্রাদেশিক পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হবে।

বিবৃতিতে আরও বলা হয়েছে, প্রাদেশিক ও পার্লামেন্ট নির্বাচনের এই ব্যালটগুলো নিয়ে তিনি ভারত থেকে নেপালের দিকে যাচ্ছিলেন। মোটরবাইকে ব্যালট বহনের সময় তাকে আটক করা হয়। তিনি যে মোটরবাইক ব্যবহার করছিলেন তা ভারতে নিবন্ধিত।

ঘটনার বিস্তারিত তদন্তের জন্য পুলিশ ইজাজতকে কাস্টডিতে নিয়েছে। তবে তিনি কোনও নির্দিষ্ট রাজনৈতিক দল বা প্রার্থীর ব্যালট বহন করছিলেন কি না তা জানা যায়নি।