আবারও ক্ষেপণাস্ত্র ছুড়লো উ.কোরিয়া, টোকিও-সিউলের উদ্বেগ

যুক্তরাষ্ট্রের হুঁশিয়ারি সত্ত্বেও ফের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপ করেছে উত্তর কোরিয়া। সিউল জানিয়েছে, বৃহস্পতিবার ওনসান এলাকা থেকে স্বল্প পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রটি ছুড়েছে পিয়ংইয়ং। অঞ্চলটিতে যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের সামরিক উপস্থিতি বাড়ানোর প্রচেষ্টার প্রতিবাদে এমন পদক্ষেপ নেয় দেশটি।

দ. কোরিয়ার জয়েন্ট চিফ অব স্টাফ জানান, তার প্রতিবেশির যেকোনও আগ্রাসী আচরণ মোকাবিলায় দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী সব ধরনের প্রস্তুতি রেখেছে। এসব মেনে নেওয়া যায় না। 

চলতি বছর রেকর্ড সংখ্যক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে পিয়ংইয়ং। জাপানের ওপর দিয়েও উড়ে যাওয়ার খবর আসে। উৎক্ষেপণের মধ্যে আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র রয়েছে বলে ধারণা করা হচ্ছে। এরপরই জাপান সমুদ্র এবং দক্ষিণ কোরিয়ার সমুদ্র অঞ্চলে সামরিক অবস্থান বাড়িয়েছে যুক্তরাষ্ট্র। কোরীয় উপদ্বীপে একাধিক যৌথ নৌ ও বিমান মহড়াও চালায় ওয়াশিংটন-সিউল। কয়েকটি মহড়ায় জাপানও অংশ নেয়।

পিয়ংইয়ংয়ের একের পর এক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের বিষয়ে কম্বোডিয়ায় অনুষ্ঠিত আসিয়ান সম্মেলনের পার্শ্ববৈঠকে মিলিত হন যুক্তরাষ্ট্র, দ. কোরিয়া ও জাপানের নেতারা। ত্রিপক্ষীয় আলোচনায় প্রতিরোধ জোরদারে একসঙ্গে কাজ করার প্রতিশ্রুতি দেন তারা।

তবে যুক্তরাষ্ট্র, দ. কোরিয়া ও জাপানের মধ্যে সাম্প্রতিক ত্রিপক্ষীয় শীর্ষ বৈঠকের নিন্দা জানিয়েছেন উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী চো সন হুই। তিনি বলেন, ওয়াশিংটন এমন একটি পদক্ষেপ নিচ্ছে যার কারণে দেশটিকে ‘অনুশোচনা করতে’ হবে।

সূত্র: রয়টার্স, আল জাজিরা