ইমরানকে গ্রেফতারের পর পিটিআই কর্মীদের বিক্ষোভ

সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানকে গ্রেফতারের পর পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) দলের নেতাকর্মীরা বিভিন্ন স্থানে বিক্ষোভ শুরু করেছেন। মঙ্গলবার ইসলামাবাদ হাইকোর্ট প্রাঙ্গন থেকে ইমরানকে গ্রেফতার করার পর বিক্ষোভের ডাক দেয় দলটি। পিটিআই কর্মীরা ইসলামাবাদ, রাওয়ালপিন্ডি, লাহোর, করাচি, গুজরানওয়ালা, ফয়সালাবাদ, মুলতান, পেশাওয়ার ও মারদানে বিক্ষোভে যোগ দিচ্ছেন।

পাকিস্তানের সংবাদমাধ্যম ডন জানিয়েছে, লাহোর ক্যান্টনমেন্ট এলাকায় সামরিক কর্মকর্তাদের বাসভবনে ঢুকে পড়ছেন পিটিআই সমর্থকরা। টুইটারে সাংবাদিক মুর্তজা আলি শাহ এই তথ্য জানিয়েছেন।

তিনি একটি ভিডিও প্রকাশ করেছেন, এতে দেখা গেছে আংশিক মুখ ঢাকা একদল মানুষ লাঠি হাতে ক্যান্টনমেন্টের গেট দিয়ে প্রবেশ করছে। পরে তাদেরকে দেয়ালে লাঠি দিয়ে আঘাত করতে দেখা গেছে। সেখানে উর্দি পরা ব্যক্তিদেরও দেখা গেছে।

খাইবার পাখতুনখাওয়া প্রদেশের পিটিআই কর্মীরা লাক্কি মারওয়াত জেলায় রাস্তায় নেমেছে। এখানে নেতৃত্ব দিচ্ছেন দলের প্রাদেশিক সভাপতি ড. মুহাম্মদ ইকবাল।

অনেক রাস্তা বন্ধ করে দিয়েছে পিটিআই কর্মী-সমর্থকরা। ছবি: রয়টার্স

ইন্দুস মহাসড়কে দলটির কর্মীরা গাড়ির টায়ারে পোড়াচ্ছেন। ডনের এক প্রতিনিধি ঘটনাস্থল থেকে বিষয়টি নিশ্চিত করেছেন।

ডনের এক প্রতিনিধি জানিয়েছেন, কোয়েটায় ক্যান্টনমেন্টের বাইরে আসকারি চেক পোস্টের কাছে জড়ো হচ্ছেন পিটিআই সমর্থকরা।

করাচিতে নার্সারি এলাকার কাছে পিটিআই কর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়েছে। পুলিশকে লক্ষ্য করে বিক্ষোভকারীরা পাথর ছুড়ে এবং রাস্তার বাতি ভেঙে ফেলে।

পুলিশ বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে টিয়ার গ্যাস নিক্ষেপ করেছে বলে খবর পাওয়া গেছে।

শরিয়া ফয়সাল সড়কের উভয় পাশ অবরোধ করেছে পিটিআই কর্মীরা। ইউনিভার্সিটি রোড, পুরনো সবজি মান্ডি, বানারস চক ও আলি-আসিফ স্কয়ারেও বিক্ষোভ হচ্ছে।

সোশ্যাল মিডিয়ায় প্রকাশিত একটি ভিডিওতে দেখা গেছে, শরিয়া ফয়সাল সড়কে কালো ধোঁয়া উড়ছে একটি ব্যারিকেড থেকে।

বিভিন্ন স্থানে রাস্তায় বিক্ষোভ করছে পিটিআই কর্মীরা। ছবি: ডন

ইসলামাবাদে ১‌৪৪ ধারা জারি

ইমরান খানকে গ্রেফতারের পর রাজধানীতে ১৪৪ ধারা জারি করেছে ইসলামাবাদ পুলিশ। পিটিআই নেতারা সাবেক প্রধানমন্ত্রীকে নির্যাতনের অভিযোগ আনলেও পুলিশ তা অস্বীকার করেছে।

পুলিশ প্রধান হুঁশিয়ারি দিয়ে আরও বলেন, ইসলামাবাদের পরিস্থিতি স্বাভাবিক। তবে শহরে ১৪৪ ধারা জারি করা হয়েছে। যারা নিয়ম ভঙ্গ করবে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

শান্তিপূর্ণ বিক্ষোভের আহ্বান কুরেশির

পিটিআই ভাইস-চেয়ারম্যান শাহ মাহমুদ কুরেশি দলের নেতাকর্মীদের শান্তিপূর্ণ বিক্ষোভ করার আহ্বান জানিয়েছেন। দলের টুইটার অ্যাকাউন্টে প্রকাশিত একটি ভিডিওতে ইমরান খানের প্রতি সংহতি জানাতে জনগণের প্রতি আহ্বান জানান তিনি।

এই নেতা বলেছেন, তিনি ইসলামাবাদ যাচ্ছেন। সেখানে দলের নেতাদের এক বৈঠকে তিনি যোগ দেবেন। ছয় সদস্যের একটি কমিটি পরবর্তী করণীয় নির্ধারণ করবে। তবে আমার মনে হয় ইমরান খানের ঘোষিত কর্মসূচি এখনও প্রাসঙ্গিক।