ছেলেকে প্রধানমন্ত্রী মনোনীত করে পদত্যাগ করবেন কম্বোডিয়ার হুন সেন

এই সপ্তাহে বিতর্কিত নির্বাচন আয়োজন করে ফের প্রধানমন্ত্রী নির্বাচিত হন দক্ষিণ-পূর্ব এশিয়ার কম্বোডিয়ার দীর্ঘদিনের শাসক হুন সেন। পূর্ব  সিদ্ধান্ত অনুযায়ী এবার পদত্যাগের ঘোষণা দিলেন তিনি। জানিয়েছেন, চলতি বছরের আগস্টে তিনি পদত্যাগ করে ছেলে হুন মানেটের হাতে দায়িত্ব বুঝিয়ে দেবেন। 

ভোটের আগেই হুন সেন বলেছিলেন, এটিই তার শেষ নির্বাচন। আগামীতে তার বড় ছেলে হুন মানেটের কাছে ক্ষমতা হস্তান্তর করবেন বলে জানিয়েছিলেন ৭০ বছর বয়সী এই রাজনীতিবিদ। ভোটের আগে তার দায়িত্ব ছাড়ার কোনও সময়সীমা স্পষ্ট ছিল না। কিন্তু বুধবারের ঘোষণায় তা স্পষ্ট হলো। 

একটি অপ্রতিদ্বন্দ্বী নির্বাচনে সবকটি আসনে নিরঙ্কুশ বিজয় লাভের তিন দিনের মাথায় পদত্যাগের ঘোষণা দিলেন ৭০ বছর বয়সী হুন সেন।

কম্বোডিয়ায় প্রায় চার দশক ধরে শাসন করছেন তিনি। অনেকটা কর্তৃত্ববাদী হয়ে উঠেছেন তিনি। এবারের বিতর্কিত নির্বাচনে একতরফা বিজয়ে তার বিরুদ্ধে প্রতিবাদের আওয়াজ তুলেছে দেশটির বেশিরভাগ মানুষ। তাকে আর ক্ষমতায় দেখতে চান না তারা। অনেকে ব্যালট পেপার ছিঁড়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখান। 

হুন সেন রাষ্ট্রীয় টেলিভিশনে বুধবার এক ঘোষণায় বলেন, আমার ছেলে আগামী ১০ আগস্ট প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নেবে। জনগণকে কাছ থেকে বোঝার জন্য প্রধানমন্ত্রী হয়ে আর থাকতে চাই না।

তিনি ক্ষমতায় থাকলে অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি হতে পারে, এই শঙ্কা থেকে পদত্যাগ করেছেন বলেও মন্তব্য করেন।  তবে তিনি  ক্ষমতাসীন দলের নেতা হিসেবে দায়িত্ব পালন  করবেন। বিশ্লেষকরা বলছেন, এর মাধ্যমে তিনি দল ও সরকারের ওপর নিয়ন্ত্রণ বজায় রাখতে পারবেন। 

গত রবিবার অনুষ্ঠিত সাধারণ নির্বাচনে নিরঙ্কুশ বিজয় লাভ করে ক্ষমতাসীন দল কম্বোডিয়ান পিপলস পার্টি (সিপিপি)। দীর্ঘ ৩৮ বছর দেশটির নির্বাচিত প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করছেন ক্ষমতাসীন দল সিপিপি’র নেতা হুন সেন।

সূত্র: বিবিসি