বাঁচানো গেলো না দিল্লিগামী ফ্লাইটে অসুস্থ হওয়া বাংলাদেশি শিশুকে

ভারতের নাগপুর হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় এক  বাংলাদেশি কন্যা শিশুর মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার (৩১ আগস্ট) ভোরে ১৫ মাস বয়সী এই শিশুর মৃত্যু হয় বলে জানিয়েছেন হাসপাতালটির এক কর্মকর্তা। বেঙ্গালুরু থেকে দিল্লিগামী ভিস্তারা এয়ারলাইন্সের একটি ফ্লাইটে অসুস্থ হয়ে পড়লে তাকে নিয়ে রবিবার রাতে নাগপুরে জরুরি অবতরণ করেছিল উড়োজাহাজ। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এ খবর জানিয়েছে।

হাসপাতালের কর্মকর্তা জানিয়েছেন, বেঙ্গালুরু-নয়া দিল্লির ফ্লাইটে মেয়েটি তার পরিবারের সঙ্গে ভ্রমণ করছিল। ফ্লাইটের মাঝপথে হৃদযন্ত্র অচল হয়ে পড়লে শিশু অজ্ঞান হয়ে যায়। তাই রবিবার গভীর রাতে নাগপুর বিমানবন্দরে জরুরি অবতরণ করে তাদের বহনকারী উড়োজাহাজটি। সহ-যাত্রীরা শিশুকে সিপিআর প্রদানের মাধ্যমে জীবন বাঁচানোর চেষ্টা করেছিলেন। নাগপুরের একটি বেসরকারি হাসপাতালে তাকে ভর্তি করা হয়েছিল।

কেআইএমএস-কিংসওয়ে হাসপাতালের ডেপুটি জেনারেল ম্যানেজার (ব্র্যান্ডিং ও যোগাযোগ) এজাজ শামি বলেন, গত তিন দিন ধরে সংগ্রামের পর বৃহস্পতিবার ভোর ৩টা ১৫ মিনিটে শিশুটি মারা যায়। শিশুটি কিডনি ও হৃদরোগসহ বিভিন্ন জটিলতায় ভুগছিল।

তিনি বলেন, হাসপাতালের নার্স ও ডাক্তাররা শিশুটিকে সার্বক্ষণিক দেখাশোনা করছিলেন। সুচিকিৎসার পরও শিশুটিকে বাঁচানো যায়নি। আজ ভোর ৩টা ১৫ মিনিটে তাকে মৃত ঘোষণা করা হয়েছে।

তিনি আরও বলেন, মেয়েটির বাবা-মা এবং আত্মীয়দের  সঙ্গে নিয়মিত আলোচনা করা হয়েছে। তারা শিশুটির পরিণতি বুঝতে পেরেছিলেন। কারণ সে এক এক করে তার  একাধিক অঙ্গ অচল হয়ে পড়ছিল। হাসপাতাল কর্তৃপক্ষ শিশুটির মৃতদেহ বাংলাদেশে পাঠানোর চেষ্টা করছে।