২০২৪ সালে যা করবে উত্তর কোরিয়া

উত্তর কোরিয়া ২০২৪ সালে আরও তিনটি কৃত্রিম উপগ্রহ উৎক্ষেপণের পরিকল্পনা করেছে। দেশটির সামরিক শক্তি বাড়ানোর অংশ হিসেবে এ পরিকল্পনা হাতে নিয়েছে উত্তর কোরিয়া। উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যমের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি। 

গত মাসে পিয়ংইয়ং কক্ষপথে একটি গোয়েন্দা কৃত্রিম উপগ্রহ স্থাপন করেছে। তখন থেকে পিয়ংইয়ং দাবি করে আসছে তারা কৃত্রিম উপগ্রহ দিয়ে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার গুরুত্বপূর্ণ সামরিক স্থাপনার ছবি তুলেছে।   

কিম জং উন বলেন, ২০২৪ সালের জন্য যে লক্ষ্য নির্ধারণ করা হচ্ছে তার মাধ্যমে দক্ষিণ কোরিয়ার সঙ্গে তাদের যোগাযোগের ক্ষেত্রে মৌলিক পরিবর্তন দেখা যাবে। তিনি বলেন, পারমাণবিক ইস্যু ছাড়া  এগিয়ে যাওয়া ছাড়া তাদের কোনও বিকল্প নেই। কিম  বলেন ,২০২৪ সালে সামরিক বাহিনীকে শক্তিশালী করা এবং ড্রোন নির্মাণ সহ আরও সামরিক উন্নয়ন হবে।    

কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কার্স পার্টির বছরের শেষের বৈঠকে কিম বলেন দক্ষিণ কোরিয়ার সঙ্গে একীকরণ এখন আর সম্ভব নয়। তিনি বলেন, সিউল পিয়ংইয়ংকে শত্রু হিসেবে বিবেচনা করে। এত অস্ত্র পরীক্ষার পেছনের কারণ হিসেবে যুক্তরাষ্ট্রের ক্রমবর্ধমান হুমকিকে দায়ী করেছেন কিম।তিনি বলেন, শত্রুদের বেপরোয়া পদক্ষেপের কারণে, কোরীয় উপদ্বীপে যে কোনও সময় যুদ্ধ শুরু হতে পারে। যুক্তরাষ্ট্র দীর্ঘদিন ধরে কোরীয় উপদ্বীপে রাজনৈতিক অস্থিতিশীলতা সৃষ্টি করে আসছে যা পরিস্থিতি আরও খারাপ করছে।

চলতি বছর উত্তর কোরিয়া রেকর্ডসংখ্যক বিভিন্ন ধরনের অস্ত্রের পরীক্ষা চালিয়েছে। এর মধ্যে চলতি মাসেই দেশটি তার সবচেয়ে শক্তিশালী আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায়।