বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির মামলা চলবে : নিউইয়র্ক আদালত

রিজার্ভের অর্থ চুরির ঘটনায় ফিলিপাইনের রিজাল কমার্শিয়াল ব্যাংকের (আরসিবিসি) বিরুদ্ধে বাংলাদেশ ব্যাংকের দায়ের করা মামলা চলবে বলে জানিয়েছেন নিউইয়র্ক আদালত। শনিবার (২ মার্চ) ফিলিপাইনের গণমাধ্যম এনকোয়ারার ডট নেট এ খবর জানিয়েছ।

এ মামলায় সারবস্তু আছে বলে মনে করছেন নিউইয়র্ক রাজ্যের সুপ্রিম কোর্টের বিচারকরা। স্থানীয় সময় বৃহস্পতিবার এ রায় দেন তারা।

নিউইয়র্কের আদালত জানিয়েছে, আরসিবিসি ও অন্যান্য বিবাদির বিরুদ্ধে অন্য অভিযোগে মামলা চলতে পারে। যেমন: যে অর্থ আরসিবিসিতে গেছে,তা ফেরত দেয়া।

রায়ে নিউইয়র্ক রাজ্যের সুপ্রিম কোর্ট জানায়, তিনটি ‘কজ অব অ্যাকশনের’ আইনি ভিত্তি নেই। এগুলো হলো- আরসিবিসি ব্যাংক ও সব বিবাদির বিরুদ্ধে অর্থ রূপান্তর, চুরি, আত্মসাৎ-এ ধরনের কর্মকাণ্ডে সহায়তা বা প্ররোচনা, আরসিবিসির বিরুদ্ধে জালিয়াতি এবং জালিয়াতিতে সহায়তা বা প্ররোচনা। ফলে এসব অভিযোগ খারিজ করে দিয়েছে আদালত।

এছাড়া ব্যক্তিগত এখতিয়ার না থাকায় আরও চার বিবাদীকে মামলা থেকে খারিজ করে দিয়েছে আদালত। তারা হলেন-ইসমায়েল রেয়েস, ব্রিজিত ক্যাপিনা, রোমুয়ালদো আগারাদো ও নেস্তর পিনেদা।

আদালতের এ সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করা হবে কি না,তা ভেবে দেখা হচ্ছে বলে জানিয়েছে আরসিবিসি।

রিজার্ভের অর্থ চুরির ঘটনায় ১৯ ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে ২০২০ সালের ২৭ মে যুক্তরাষ্ট্রের আদালতে মামলা করে বাংলাদেশ ব্যাংক।