আমার জীবন দেশের জন্য নিবেদিত: গ্রেফতারের পর কেজরিওয়ালের প্রথম প্রতিক্রিয়া

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল গ্রেফতার হওয়ার পর প্রথম প্রতিক্রিয়ায় বলেছেন, তার জীবন দেশের জন্য নিবেদিত। শুক্রবার (২২  মার্চ) আদালতে নেওয়ার সময় সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এ খবর জানিয়েছে।

হিন্দি ভাষায় কেজরিওয়াল বলেছেন, আমার জীবন দেশের জন্য নিবেদিত। কারাগারে থাকলেও আমি দেশের সেবা করে যাব।

বৃহস্পতিবার রাতে ভারতের এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি) কেজিওয়ালকে আবগারি দুর্নীতি মামলায় গ্রেফতার করে। দায়িত্বরত অবস্থায় গ্রেফতার হওয়া প্রথম মুখ্যমন্ত্রী তিনি।

কেজরিওয়ালের দল আম আদমি পার্টির (এএপি) দাবি করেছে, তাদের নেতাকে গ্রেফতারের নেপথ্যে ষড়যন্ত্র রয়েছে এবং দেশজুড়ে গ্রেফতারের প্রতিবাদে তারা বিক্ষোভ করবে।

এক মুখপাত্র বলেছেন, একটি ‘বোগাস মামলা’ নিয়ে মোদি ‘নোংরা রাজনীতি’ করছেন। আল জাজিরাকে তিনি বলেছেন, তাদের দলনেতা পদত্যাগ করবেন না। বরং ‘কারাগারে থেকেই সরকার চালাবেন।’

বৃহস্পতিবার  রাত ইডির কাস্টডিতে থাকার  পর শুক্রবার দিল্লির একটি আদালতে কেজরিওয়ালকে হাজির করা হয়েছে। ইডি তাকে দশ দিনের কাস্টডিতে নেওয়ার আবেদন করেছে। আর্থিক দুর্নীতি তদন্তকারী সংস্থাটি আবগারি দুর্নীতির মূল অভিযুক্ত হিসেবে উল্লেখ করেছে।

দিল্লি সরকারের ২০২১-২২ সালের আবগারি নীতি বেশ কিছু মদ ব্যবসায়ীকে সুবিধা করে দিচ্ছিল। এই নীতি প্রণয়নের জন্য যারা ঘুষ দিয়েছিলেন, তাদের সুবিধা করে দেওয়া হয়েছিল বলে তার সরকারের বিরুদ্ধে অভিযোগ ওঠে।