চাপ প্রয়োগ রোহিঙ্গা ইস্যু সমাধানে সহযোগিতা করবে না: চীন

মিয়ানমারের রোহিঙ্গা ইস্যুতে দেশটির ওপর চাপ প্রয়োগ করলে তা সমাধানে সহযোগিতা করবে না বলে জানিয়েছে চীন। মিয়ানমারে রোহিঙ্গা নিপীড়নকে গণহত্যা ও মানবতাবিরোধী অপরাধ উল্লেখ করে প্রকাশিত জাতিসংঘের প্রতিবেদনের বিষয়ে মঙ্গলবার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র এই মন্তব্য করেছেন।

নো-ম্যানস ল্যান্ডে রোহিঙ্গা নারী-পুরুষ

জাতিসংঘের প্রতিবেদনে রোহিঙ্গাদের বিরুদ্ধে মিয়নামার সেনাবাহিনীর অভিযানে গণহত্যা ও মানবতাবিরোধী অপরাধ সংঘটিত হয়েছে বলে উল্লেখ করা হয়েছে। এ অপরাধে মিয়ানমারের সেনা প্রধানসহ শীর্ষ সামরিক কর্মকর্তাদের বিচার হওয়া উচিত বলে জানায় জাতিসংঘ।

বিপন্ন রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর সংঘটিত গণহত্যা ও মানবতাবিরোধী অপরাধ নিয়ে আন্তর্জাতিক মহলে তীব্র সমালোচনা হলেও চীনের অবস্থান মিয়ানমারের পক্ষে। রোহিঙ্গা নিপীড়নের বিরুদ্ধে জাতিসংঘের একটি প্রস্তাব আটকে দিয়েছিল তারা। মিয়ানমার সেনাবাহিনীর সবচেয়ে বড় অস্ত্র সরবরাহকারী চীন। মিয়ানমারে  তাদের বিপুল বিনিয়োগও রয়েছে।

এই প্রতিবেদন সম্পর্কে সাংবাদিকরা জানতে চাইলে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের নারী মুখপাত্র হুয়া চুনিয়াং জানান, রাখাইনের ঐতিহাসিক, ধর্মীয় ও জাতিগত ইস্যু অনেক বেশি জটিল। তিনি বলেন, আমি মনেকরি একতরফা সমালোচনা বা চাপ প্রয়োগ সংকট সমাধানে সহযোগিতা করবে না।

মুখপাত্র দাবি করেন, বাংলাদেশ ও মিয়ানমার সম্প্রতি আলোচনায় অগ্রগতি ঘটিয়েছে। আগামী দুই বছরের মধ্যে স্বেচ্ছায় পুনর্বাসন সম্পন্ন করার লক্ষ্যে উভয় দেশ এই আলোচনা করছে। তিনি বলেন, এই পরিস্থিতিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের উচিত সংলাপ ও পরামর্শের ভিত্তিতে সঠিকভাবে রাখাইন সংকট নিরসনে মিয়ানমার ও বাংলাদেশের উদ্যোগে গঠনমূলক ভূমিকা রাখা।