চালকবিহীন দ্রুতগতির বুলেট ট্রেন চালু চীনে

বিশ্বের সবচেয়ে দ্রুত চালকবিহীন বুলেট ট্রেন চালু করেছে চীন। এই ট্রেনটি রাজধানী বেইজিংয়ের সঙ্গে ঝাংজিয়াকাউ শহরকে সংযুক্ত করবে। এই বুলেট ট্রেনের সর্বোচ্চ গতি ঘণ্টায় ৩৫০ কিলোমিটার। ফলে বিশ্বে চলমান চালকবিহীন ট্রেনগুলোর মধ্যে এটিউ সবচেয়ে দ্রুতগতির। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান এখবর জানিয়েছে।

5492

২০২২ শীতকালীন অলিম্পিক ও প্যারালিম্পিক গেমসকে সামনে রেখে এই ট্রেন চালু করা হয়েছে। এতে করে রাজধানী থেকে ঝাংজিয়াকাউ শহরে যাতায়াতের সময় কমে আসবে। এই শহরের বেশিরভাগ স্কি গেমস অনুষ্ঠিত হবে। ট্রেনটি চালু হওয়ায় তিন ঘণ্টার পরিবর্তে এক ঘণ্টায় যাতায়াত করা যাবে।

কয়েকটি ট্রেনটি ১০৮ মাইল পাড়ি দেবে মাত্র ৪৫ মিনিটে। ১৯০৯ সালে বেইজিং-ঝাংজিকাউ রেলপথ স্থাপন করা হয়। শুরুতে এই পথ ভ্রমণে সময় লাগত আট ঘণ্টা।

খবরে বলা হয়েছে, ট্রেনটি যাত্রা শুরু ও থামবে স্বয়ংক্রিয়ভাবে নির্দিস্ট সময়সূচি অনুসারে। স্টেশনগুলোর অবস্থার ভিত্তিতে গতি পরিবর্তিত হবে। তবে জরুরি যে কোনও পরিস্থিতির জন্য ট্রেনের বোর্ডে একজন্য অ্যাটেনডেন্ট হাজির থাকবেন।

চীনের দ্রুতগতির রেল নেটওয়ার্ক প্রায় ২২ হাজার মাইল বিস্তৃত। দেশটির রয়েছে সবচেয়ে দ্রুতগতির বাণিজ্যিক ট্রেন। সাংহাই মাগলেভ নামের ট্রেনটি ঘণ্টায় ২৬৮ মাইল বেগে ছুটতে পারে।