চীনের চাপে বায়োএনটেক টিকা কেনার সিদ্ধান্ত স্থগিত তাইওয়ানের

জার্মান উদ্ভাবক প্রতিষ্ঠান বায়োএনটেক-এর কাছ থেকে করোনাভাইরাসের ৫০ লাখ টিকা কেনার চুক্তি স্থগিত করেছে তাইওয়ান। বুধবার তাইওয়ানের স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছেন চীনের রাজনৈতিক চাপের কারণেই এই সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছেন তারা। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

চীনের প্রতিষ্ঠান সাংহাই ফসুন ফার্মাসিউটিক্যালসের সঙ্গে একটি চুক্তি স্বাক্ষর করেছে বায়োএনটেক। এর মাধ্যমে চীনের মূল ভুখন্ড, হংকং, ম্যাকাউ এবং তাইওয়ানের ব্যবহারের জন্য বায়োএনটেকের এমআরএনএ প্রযুক্তি ব্যবহার করে টিকা উৎপাদন করতে পারবে ফসুন। আর এর বিনিময়ে লাইসেন্স ফি বাবদ সাড়ে আট কোটি পরিশোধ ছাড়াও জার্মান প্রতিষ্ঠানটিতে পাঁচ কোটি ডলার বিনিয়োগ করবে চীনা প্রতিষ্ঠানটি। এছাড়া বাকি দুনিয়াতে বায়োএনটেকের ভ্যাকসিন বিতরণ ও বিপননের সহযোগী মার্কিন প্রতিষ্ঠান ফাইজার।

বুধবার একটি রেডিও সাক্ষাৎকারে তাইওয়ানের স্বাস্থ্যমন্ত্রী চেন শিহ-চাং জানান, গত ডিসেম্বরেই বায়োএনটেক-এর সঙ্গে চুক্তির দ্বারপ্রান্তে পৌঁছায় তারা। তবে সেই সময়েই পিছু হটে বায়োএনটেক। তিনি বলেন, ‘নির্দিষ্ট কিছু মানুষ চায় না তাইওয়ান খুশি হোক।’

তাইওয়ানের স্বাস্থ্যমন্ত্রী চেন শিহ-চাং বলেন, বায়োএনটেক তাদের ফসুনের সঙ্গে কথা বলতে বলেছে। আর বায়োএনটেকের সঙ্গে চুক্তি বাতিল হয়নি এটা শুধু স্থগিত হয়ে আছে।

তাইওয়ানের অভিযোগের বিষয়ে তাৎক্ষণিকভাবে কোনও মন্তব্য করেনি বায়োএনটেক এবং ফসুন। মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে চীনের তাইওয়ান বিষয়ক কার্যালয়। চীন বর্তমান সপ্তাহব্যাপী চান্দ্র নববর্ষের ছুটি পালন করছে।

উল্লেখ্য, গত ডিসেম্বরে দুই কোটি ডোজ করোনার টিকা কেনার ঘোষণা দেয় তাইওয়ান। এর মধ্যে এক কোটি ডোজ কেনার কথা রয়েছে ব্রিটিশ ওষুধ নির্মাতা প্রতিষ্ঠান অ্যাস্ট্রাজেনেকার কাছ থেকে। আর বাকি অংশ টিকা বিতরণের বৈশ্বিক কর্মসূচি কোভ্যাক্স এবং একটি অজ্ঞাত কোম্পানি থেকে কেনা হবে বলে জানানো হয়।