বিদেশে বসবাসরত উইঘুরদের ওপর যেভাবে নজরদারি চালায় চীন

চীনের নজরদারি থেকে রেহাই পাচ্ছে না বিদেশে বসবাসরত উইঘুর সম্প্রদায়ের সদস্যরাও। ভুয়া ফেসবুক অ্যাকাউন্ট ও ওয়েবসাইট বানিয়ে, নজরদারি সফটওয়্যারের মাধ্যমে তাদের টার্গেট করে চীনা হ্যাকাররা। উইঘুর নেতাকর্মী, সাংবাদিক ও বিক্ষুব্ধদের কম্পিউটার ও স্মার্ট ফোন হ্যাক করার চেষ্টা করতো তারা। এক পর্যায়ে সোশ্যাল মিডিয়া জায়ান্ট ফেসবুকের কাছে বিষয়টি ধরা পড়ে।

দুইটি চীনা কোম্পানি হ্যাকিং-এর জন্য অ্যান্ড্রয়েড অ্যাপও তৈরি করেছিল। ফেসবুক জানিয়েছে, পুরো বিষয়টি বুঝতে পেরে তারা হ্যাকিং কার্যক্রমে বাধা দেয়। এতে ব্যবহৃত প্রায় শখানেক ফেসবুক অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হয়।

জিনজিয়াং থেকে হ্যাকাররা ৫০০ উইঘুর অ্যাকাউন্ট হ্যাক করার চেষ্টা করেছিল। উইঘুর সম্প্রদায়ের এসব মানুষ মূলত অস্ট্রেলিয়া, কানাডা, কাজাখস্তান, সিরিয়া, তুরস্ক ও যুক্তরাষ্ট্রের বাসিন্দা।

ফেসবুক জানিয়েছে, উইঘুরদের নিউজ সাইটের মতো অবিকল দেখতে ওয়েবসাইট বানিয়েছিল হ্যাকাররা। তার মাধ্যমে এবং ফেসবুক অ্যাকাউন্টকে হাতিয়ার করে তারা নজরদারির চেষ্টা করছিল। নানাভাবে সাইবার-চরবৃত্তির চেষ্টা করছিল। তারা উইঘুরদের ওয়েবসাইট, স্মার্টফোন বিকল করার চেষ্টাও করছিল। ফেসবুক এই ধরনের সব ওয়েবসাইটের নাম জানাবে বলে জানিয়েছে।

ফেসবুকের তদন্তে জানা গেছে, এই হ্যাকাররা সাইবার-জগতে 'আর্থ এমপুসা' বলে পরিচিত। তারা খুব দক্ষ ও সম্পদশালী। কিন্তু তাদের পেছনে কে আছে, সেটা তারা সব সময় গোপন রাখে। সূত্র: ডিডাব্লিউ।