১৫৫ কিলোমিটার বেগে চীনে আঘাত হানছে টাইফুন 'ইন-ফা'

১৫৫ কিলোমিটার গতিবেগে চীনের পূর্বাঞ্চাল ঝেজিয়াং প্রদেশের দিকে এগুচ্ছে শক্তিশালী টাইফুন 'ইন-ফা'। রবিবার যেকোনও সময় প্রবল শক্তি নিয়ে উপকূলে আঘাত হানতে যাচ্ছে ঘূর্ণিঝড়টি। ক্ষয়ক্ষতি মোকাবিলায় বহু ফ্লাইট, সমুদ্র বন্দর, রেলওয়ে বন্ধ ঘোষণা করেছে সরকার। দেশটিতে প্রবল বন্যার মধ্যে নতুন করে টাইফুন সৃষ্টিতে ভোগান্তি চরমে পৌঁছেছে জনজীবনে।

চীনের সাংহাই প্রদেশের কাছে উপকূলীয় প্রদেশ ঝেজিয়াং-এর দিকে প্রবল শক্তি নিয়ে অগ্রসর হচ্ছে ঘূর্ণিঝড় ইন-ফা। আবহাওয়া পূর্ভাবাসে বলা হয়েছে, বাতাসের গতিবেগ ১৫৫ কিলোমিটার। এর প্রভাবে ঝড়ো বাতাস, ভারী বৃষ্টিপাত শুরু হয়েছে।

দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম সিনহুয়াতে বলা হয়েছে, ঘূর্ণিঝড়ে ক্ষয়ক্ষতি এড়াতে ঝেজিয়াং প্রদেশের স্কুল, ব্যবসা প্রতিষ্ঠান মার্কেট বন্ধ রাখার নির্দেশ দিয়েছে স্থানীয় প্রশাসন। প্রয়োজনে সড়কেও একই নির্দেশনা কার্যকর হবে।

ইন-ফার আঘাতে অতি বর্ষণে বন্যা ও ভূমিধস দেখা দিতে পারে। চীন রেলওয়ে জানিয়েছে, তৃতীয় পর্যায়ের সতর্কতা জারি রয়েছে। এই অঞ্চলে চলাচল করা শতাধিক ট্রেনের শিডিউল বাতিল হয়েছে।

সাংহাই কর্তৃপক্ষ কিছু পাবলিক পার্ক এবং জাদুঘর বন্ধ করে দিয়েছে এবং শনিবার বাসিন্দাদের সতর্ক করে দিয়ে 'বড় ধরনের সমাবেশ বন্ধ' করতে ও বাড়ির ভিতরে থাকতে বলেছে।

সাংহাইয়ের দক্ষিণ-পশ্চিমে অবস্থিত প্রাদেশিক রাজধানী হাংঝৌর বিমানবন্দর রবিবারের ৯০ শতাংশ ফ্লাইট বাতিল করেছে এবং সোমবার আরও ফ্লাইট বাতিল হতে পারে।

চীনের হেনান প্রদেশে গত কয়েকদিনের প্রবল বর্ষণে তলিয়ে গেছে বহু বাড়ি-ঘর। দেখা দিয়েছে ভূমিধস। মারা গেছে ৫৮ জন মানুষ। পরিস্থিতি অবনতি হওয়ায় প্রায় ৫ লাখ মানুষকে উদ্ধার করে নিরাপদ আশ্রয়ে নেওয়া হয়েছে। এর মধ্যেই ঘূর্ণিঝড়ের কবলে পড়তে যাচ্ছে চীনের বাসিন্দরা।