বিশ্বের সবচেয়ে সরু শহর যেখানে

বেশিরভাগ মানুষই মনে করেন বিশ্বের সবচেয়ে সরু শহর চীনের ইউনান প্রদেশে অবস্থিত। নানজি নদীর তীরে খাড়া পাহাড়ের ধারে গড়ে ওঠা শহরটির নাম ইয়ানজিন।

উপর থেকে দেখলে বিশ্বাস করা কঠিন এমন একটি শহরের অস্তিত্ব বাস্তবে রয়েছে। সরু ব্যবহারযোগ্য ভূমির বিস্তৃতি আর নানজি নদীর বিপজ্জনক পানি প্রবাহের ধার দিয়ে গড়ে ওঠা এই শহরে প্রায় সাড়ে চার লাখ মানুষের বসতি রয়েছে। তবে কঠিন পরিবেশই শহরটিকে দিয়েছে আলাদা পরিচিতি।

সবচেয়ে সরু এলাকায় শহরটির প্রস্থ মাত্র ৩০ মিটার। আর সবচেয়ে বিস্তৃত এলাকায় এর প্রস্থ প্রায় তিনশ’ মিটার। নদীর দুই তীরে আলাদা দুটি প্রধান সড়ক রয়েছে। কয়েক কিলোমিটার দীর্ঘ নদীর পাড়ে শহর গড়ে উঠলেও খুব বেশি সেতু নেই।

সরু হওয়া ছাড়াও ইয়ানজিন শহরের আরেকটি গুরুত্বপূর্ণ বিশেষত্ব রয়েছে। ওই এলাকায় জমির মূল্য বেশি হওয়ায় বহু অ্যাপার্টমেন্ট ভবনই গড়ে উঠেছে নদীর একেবারে তীরে।

চীনের সামাজিক যোগাযোগমাধ্যমে বহু বছর ধরেই ইয়ানজিনের ড্রোন ফুটেজ ভাইরাল হয়ে আছে। অনেকেই মাথা চুলকাতে চুলকাতে ভাবতে থাকেন এই সরু শহরে মানুষ কেন বসবাস করে, বিশেষ করে যেখানে চীনে বাসযোগ্য ভূমির অোব নেই। কিন্তু সত্যিটা হলো এই এলাকায় শত শত বছর ধরে মানুষের বাস। স্থানীয়দের অনেকেই অন্য কোথাও বাস করার কথা ভাবতেই পারেন না।