চাঁদে আছড়ে পড়তে যাচ্ছে রকেট, চীন বলছে ‘আমাদের নয়’

চাঁদের মাটিতে আছড়ে পড়তে যাওয়া একটি রকেটের দায় অস্বীকার করেছে চীন। এর আগে বিশেষজ্ঞরা দাবি করেন, মহাকাশ আবর্জনার টুকরোটি সম্ভবত বেইজিংয়ের চন্দ্র অভিযান কর্মসূচি থেকে এসেছে।

প্রাথমিকভাবে জ্যোতির্বিজ্ঞানীদের ধারণা ছিল, চাঁদে আছড়ে পড়তে যাওয়া বস্তুটি স্পেসএক্স রকেটের অংশ। সাত বছর আগে উৎক্ষেপণ করা রকেটটির অভিযান শেষে মহাকাশে পরিত্যক্ত ঘোষণা করা হয়।

তবে এখন ধারণা করা হচ্ছে ওই বস্তুটি চাঙ্গে ৫-টি১ রকেটের অংশ। চীনের মহাকাশ সংস্থার চন্দ্র অভিযান কর্মসূচির অংশ হিসেবে ২০১৪ সালে এটি উৎক্ষেপণ করা হয়। ধারণা করা হচ্ছে রকেটটি আগামী ৪ মার্চ চাঁদের দুর্গম এলাকায় আছড়ে পড়বে।

তবে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় সোমবার ওই দাবি প্রত্যাখ্যান করেছে। তাদের দাবি প্রশ্নবিদ্ধ হওয়া চাঙ্গে ৫-টি১ রকেটটি নিরাপদে পৃথিবীর বায়ুমণ্ডলে ফিরে আসে আর এটি সম্পূর্ণভাবে পুড়িয়ে ফেলা হয়েছে।

চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন নিয়মিত সংবাদ সম্মেলনে বলেন, বেইজিং বরাবরই মহাকাশে কার্যক্রম চালাতে দীর্ঘমেয়াদী স্থায়ীত্বকে গুরুত্ব দেয়।

মহাকাশের সুপারপাওয়ার হয়ে উঠার দিকে দৃষ্টি দিয়েছে চীন। গত বছর বেইজিং একটি যুগান্তকারী পদক্ষেপ নেয়। নিজেদের নতুন মহাকাশ স্টেশনে মানুষ বহনকারী সবচেয়ে দীর্ঘ অভিযান শুরু করে তারা।

সূত্র: এএফপি