ইউক্রেনে ‘সর্বোচ্চ সংযমের’ আহ্বান জানালেন শি জিনপিং

ইউক্রেনে সর্বোচ্চ সংযম দেখানোর আহ্বান জানিয়েছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। মঙ্গলবার তিনি বলেছেন, ‘ইউরোপে ফের যুদ্ধের আগুন জ্বলতে দেখে কষ্ট পাচ্ছে চীন’। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স বলেছে, ইউক্রেনে রুশ আগ্রাসন শুরুর পর এটাই চীনের নেতার সবচেয়ে কড়া বক্তব্য।

মঙ্গলবার ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ এবং জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎজের সঙ্গে এক ভার্চুয়াল বৈঠকে অংশ নেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। এই বৈঠকে তিন দেশ যৌথভাবে রাশিয়া ও ইউক্রেনের মধ্যে শান্তি আলোচনায় সমর্থন দেওয়ার বিষয়ে আলোচনা হয়েছে বলে জানিয়েছে চীনের রাষ্ট্রীয় সম্প্রচারমাধ্যম সিসিটিভি।

ইউক্রেনের পরিস্থিতিকে ভীতিজনক আখ্যা দিয়ে চীনের নেতা শি জিনপিং বলেছেন, পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়া ঠেকানোকেই অগ্রাধিকার দেওয়া উচিত। তিনি আরও বলেন, সংকটের নেতিবাচক প্রভাব কমাতে ফ্রান্স ও জার্মানির আরও উদ্যোগ নেওয়া উচিত। একই সঙ্গে বৈশ্বিক আর্থিক ব্যবস্থা, জ্বালানি সরবরাহ, পরিবহন এবং সরবরাহ শৃঙ্খলের স্থিতিশীলতার ওপর নিষেধাজ্ঞার প্রভাব নিয়েও উদ্বেগ প্রকাশ করেন চীনের প্রেসিডেন্ট।

ইউক্রেনে রুশ অভিযানের নিন্দা জানাতে অস্বীকৃতি জানিয়েছে চীন। এমনকি এটিকে আগ্রাসনও বলতে রাজি নয় বেইজিং। তারা বরাবরই রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপের বিরোধিতা করে আসছে। এসব নিষেধাজ্ঞাকে অবৈধ বলে মনে করছে চীন।

চীন ও রাশিয়ার বন্ধুত্ব গত মাসে আরও দৃঢ় হয়। ওই সময় বেইজিং শীতকালীন অলিম্পিকে যোগ দেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

সূত্র: রয়টার্স