ইউরোপের জন্য হুমকি ট্রাম্প: ইইউ প্রধান

ইউরোপীয় কাউন্সিলের সভাপতি ডোনাল্ড টাস্কইউরোপের জন্য রাশিয়া, চীন ও ইসলামি জঙ্গিবাদের মতোই হুমকিতে পরিণত হয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মঙ্গলবার ইউরোপীয়ান কাউন্সিলের সভাপতি ডোনাল্ড টাস্ক এই মন্তব্য করেছেন। মার্কিন সংবাদমাধ্যম এনবিসি নিউজ এ খবর জানিয়েছে।

মাল্টায় ইউরোপীয় ইউনিয়নের আসন্ন বৈঠকের আগে সদস্য দেশগুলো নেতাদের এক চিঠি পাঠিয়েছেন টাস্ক। চিঠিতে তিনি তিন মহাদেশীয় শক্তির প্রভাব ঠেকাতে সদস্য দেশগুলোকে ঐক্যবদ্ধ থাকার আহ্বান জানিয়েছেন। ব্রিটেনের ইউরোপীয় ইউনিয়ন ত্যাগের পর মাল্টায় অনুষ্ঠিতব্য বৈঠকে সংস্থাটির গুরুত্বপূর্ণ গতিপথ  নির্ধারিত হতে পারে।

পোল্যান্ডের সাবেক প্রধানমন্ত্রী ও বর্তমানের ইউরোপীয় কাউন্সিলের সভাপতি ডোনাল্ড টাস্ক চিঠিতে লিখেছেন, ট্রাম্পের যুক্তরাষ্ট্রকে রক্ষার নীতি ইউরোপীয় ইউনিয়নকে একটি সুযোগ এনে দিয়েছে। মুক্ত বাণিজ্য প্রতিষ্ঠার জন্য এখন আরও বেশি মনোযোগ দিতে হবে।

চিঠিতে টাস্ক উল্লেখ করেন, গত ৬০ বছরের মধ্যে সবচেয়ে বড় হুমকির মধ্যে রয়েছে ইউরোপ। চীনের জেদ, প্রতিবেশীদের প্রতি রাশিয়ার আক্রমণাত্মক নীতি, ইসলামি জঙ্গিবাদ গুরুত্বপূর্ণ বহিঃস্থ হুমকি বলে চিঠিতে লিখেছেন তিনি।

টাস্ক আরও লিখেছেন, এছাড়া নতুন মার্কিন প্রশাসনের ঘোষণাও ইউরোপীয় ইউনিয়নের ভবিষ্যত অনিশ্চয়তায় ফেলে দিয়েছে।

মাত্র ১১দিন আগে দায়িত্ব নেওয়া মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের বিরুদ্ধে এটাই ইউরোপীয় কোনও নেতার সবচেয়ে কঠোর সমালোচনা। বিশেষ করে সাতটি মুসলিম দেশের নাগরিক ও শরণার্থীদের যুক্তরাষ্ট্রের প্রবেশে নিষেধাজ্ঞার পর এমন সমালোচনাকে বেশ গুরুত্বপূর্ণ মনে করা হচ্ছে। সূত্র: এনবিসি নিউজ।

/এএ/