স্পেনে ২৪ ঘণ্টায় করোনায় নতুন আক্রান্ত ২ হাজার, মৃত্যু শতাধিক

ইতালিতে গত ২৪ ঘণ্টায় করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন ২ হাজার জন এবং মৃত্যু হয়েছে শতাধিক মানুষের। ইউরোপজুড়ে ছড়িয়ে পড়া ভাইরাসটিতে ইতালির পর স্পেনেই সবচেয়ে আক্রান্ত ও মৃত্যুর ঘটনা ঘটেছে। ফরাসি বার্তা সংস্থা এএফপি এখবর জানিয়েছে।

92c1ae09ee7c45899920ce0df6711bdc_18

গত ২৪ ঘণ্টায় আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা বৃদ্ধি পাওয়ায় স্পেনে এখন পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৭ হাজার ৭৫৩ জনে। আর মৃত্যু হয়েছে ২৯১ জনের। আক্রান্তদের মধ্যে সুস্থ হয়েছেন ৫১৭ জন।

শনিবার (১৪ মার্চ) এক বিবৃতিতে স্পেন সরকার জানিয়েছে, করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন দেশেটির প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজের স্ত্রী বেগোনা গোমেজ।

স্পেনের প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন মনক্লোয়ায় বেগোনা গোমেজের স্বাস্থ্য পরীক্ষা করা হলে তার শরীরে করোনা ভাইরাস ধরা পড়ে।

করোনার বিস্তার রোধ করতে গতকাল শনিবার থেকে গোটা স্পেনে ১৫ দিনের জন্য জরুরি অবস্থা জারি করা হয়েছে। ফলে দেশটির চার কোটি ৭০ লাখ মানুষকে বাধ্যতামূলক কোয়ারেন্টাইনে থাকতে হবে।

গত দুই সপ্তাহে করোনা ভাইরাস চীনের বাইরে ১৩ গুণ বৃদ্ধি পাওয়ার প্রেক্ষাপটে বুধবার (১১ মার্চ) পৃথিবীব্যাপী মহামারি ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। ভাইরাসটির উৎপত্তিস্থল চীনে ৮০ হাজারেরও বেশি মানুষ আক্রান্ত হলেও সেখানে ভাইরাসটির প্রাদুর্ভাব কমে গেছে। তবে চীনের বাইরে বিশ্বের অন্যান্য দেশে এই ভাইরাসের প্রকোপ বাড়ছে। ইউরোপের দেশগুলোর মধ্যে ইতালির পর স্পেনে এ ভাইরাসের প্রাদুর্ভাব মারাত্মক আকার ধারণ করছে।