আগুনে ঘি ঢালছেন এরদোয়ান: জার্মান রাজনীতিক

জার্মান গ্রিন পার্টির পররাষ্ট্র বিষয়ক বিশেষজ্ঞ চেম ওজডেমির অভিযোগ করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান ইউরোপে ইসলামি সন্ত্রাসবাদ ছড়াচ্ছেন। শুক্রবার একটি জার্মান সংবাদমাধ্যমে তিনি এই অভিযোগ করেছেন। মধ্যপ্রাচ্য বিষয়ক সংবাদমাধ্যম মিডলইস্ট মনিটর এ খবর জানিয়েছে।

20201029_2_45083649_59293593

ওজডেমির বলেন, নিজেদের সস্তা স্বার্থে যারা ইসলামি সন্ত্রাসবাদকে উসকে দিচ্ছেন সেসব উসকানিদাতার বিরুদ্ধে অবশ্যই পদক্ষেপ নেওয়া উচিত।

তিনি আরও বলেন, তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ান নিয়মিত আগুনে ঘি ঢালছেন, সহিংসতা ও সন্ত্রাসবাদে মদত দিচ্ছেন।

জার্মান গ্রিন পার্টির এই রাজনীতিক বলেন, জার্মানিতে আমরা ভিন্নভাবে ইসলামি সংগঠনগুলোকে নিয়ন্ত্রণ করি। এই সংগঠনগুলোকে অবশ্যই আমাদের সংবিধান অনুসারে হতে হয়। এছাড়া এগুলোকে অবশ্যই বিদেশি সরকারের সহায়তামুক্ত হতে হবে।

মহানবী (সা.)-এর ব্যঙ্গচিত্র প্রদর্শনের জেরে এক মুসলিম উগ্রবাদী কর্তৃক একজন ইতিহাসের শিক্ষককে হত্যার পর থেকেই উত্তপ্ত ফ্রান্স। এর পরিপ্রেক্ষিতে এই ব্যঙ্গচিত্র প্রকাশ অব্যাহত রাখার ঘোষণা দেন দেশটির প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। ইসলামের প্রতি এমন মানসিকতার জন্য ম্যাক্রোঁর মানসিক চিকিৎসা দরকার বলে মন্তব্য করেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান। 

কয়েকদিন পর এরদোয়ান আরও বলেছেন, ফ্রান্সসহ ইসলামকে আক্রমণ করা পশ্চিমা দেশগুলো ফের ক্রুসেড বা ধর্মযুদ্ধ শুরু করতে চায়। তিনি বলেন, দুর্ভাগ্যবশত আমরা এমন এক প্রতিকূল সময় অতিক্রম করছি, যখন ইসলাম, মুসলিম ও বিশ্বনবীকে অবমাননা করা হচ্ছে। এটি ক্যানসারের মতো ছড়িয়ে পড়েছে। বিশেষ করে ইউরোপীয় নেতাদের মধ্যে এমন প্রবণতা দেখা যাচ্ছে। এমনকি ইউরোপীয় দেশগুলো ইসলামের প্রতি এই বিদ্বেষ গোপন করারও কোনও প্রয়োজন বোধ করে না।