বিনামূল্যে নারীদের স্যানিটারি ন্যাপকিন দেবে স্কটল্যান্ড

নারীদের স্যানিটারি পণ্য কিনতে আর কোনও অর্থ খরচ করতে হবে না। যে ব্র্যান্ডের বা যত দামের ন্যাপকিনই হোক না কেন, একেবারে বিনামূল্যেই দেবে সরকার। বিশ্বে প্রথমবার এমন ঐতিহাসিক সিদ্ধান্ত নিলো স্কটল্যান্ড। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এখবর জানিয়েছে।

5fbdf82ac9de3d0bd8332b59

খবরে বলা হয়েছে, দেশের সব নারীদের জন্য প্যাড, ট্যাম্পন, মেনস্ট্রুয়াল কাপ বা অন্যান্য স্যানিটারি সামগ্রী বিনামূল্যে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে স্কটিশ পার্লামেন্ট। ‘দ্য পিরিয়ড প্রোডাক্টস (ফ্রি প্রভিশন) স্কটল্যান্ড বিল’ প্রস্তাব করা হয়েছিল। মঙ্গলবার এই বিলটি পাস হয় স্কটিশ পার্লামেন্টে। বিলটির পক্ষে ভোট পড়ে ১১২টি, বিপক্ষে কোনও ভোট পড়েনি।

আইন অনুসারে, দেশের সব কমিউনিটি সেন্টার, ইয়ুথ ক্লাব ও ফার্মাসিগুলোতে স্যানিটারি প্যাড বিনামূল্যেই পাওয়া যাবে। স্কুল, কলেজ, ইউনিভার্সিটিগুলিতেও স্যানিটারি ন্যাপকিনের ব্যবস্থা রাখা হবে।

স্কটিশ লেবার হেলথের মুখপাত্র মনিকা লেনন বলেছেন, এই বিল হলো একটি মাইল ফলক। সারা বিশ্বকে পথ দেখাবে। নারীদের স্বাস্থ্য সুরক্ষার জন্য প্রথম বড় পদক্ষেপ নিলো স্কটল্যান্ড। এই পদক্ষেপ লিঙ্গ বৈষম্য ঘোচাবে। নারীদের অধিকার ও সুরক্ষা আরও সুনিশ্চিত করবে।

মনিকা আরও বলেন, খোলামেলা পিরিয়ড নিয়ে আলোচনা করার সময় এসেছে। ঋতুস্রাব নিয়ে ঢাকাচাপা দেওয়ার সময় ফুরিয়েছে। স্বাস্থ্যবিধি নিয়ে অনেক বেশি সচেতন হতে হবে নারীদের। স্যানিটারি ন্যাপকিন, পরিষ্কার-পরিচ্ছন্নতা নিয়ে আরও বেশি প্রচার দরকার। ২০১৭ সালের একটি সমীক্ষায় দেখা গেছে, ব্রিটেনে প্রতি দশজন মেয়ের একজন প্রতিমাসে স্যানিটারি ন্যাপকিন কিনতে পারে না।

স্কটল্যান্ডে এই উদ্যোগ অবশ্য একেবারে নতুন নয়। ২০১৮ সাল থেকেই স্কুল, কলেজগুলোতে বিনামূল্যে স্যানিটারি ন্যাপকিন বিতরণ করার নির্দেশ দিয়েছিল সরকার। পরে এই ব্যবস্থাকেই এবার দেশের সব নারীদের জন্য কার্যকর করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।