মাস্ক মুক্ত জীবনে ফিরছে স্পেন

মাস্ক না পড়েই আপনি ঘর থেকে বের হতে পারবেন। আবারও মাস্ক মুক্ত জীবনে ফিরছেন। কিন্তু করোনা সংক্রমণের কথা চিন্তা করলে তা বিশ্বাস হওয়ারই কথা না। স্পেনে আগামী ২৬ জুন থেকে বাইরে গেলে মাস্ক পরায় কোনো আইনি বাধ্যবাধকতা থাকছে না। শুক্রবার এমনই ঘোষণা দিয়ে সবাই তাক লাগিয়ে দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ।

সারা দুনিয়ায় দাপিয়ে বেড়াচ্ছে করোনাভাইরাস। প্রতিদিনই মারা যাচ্ছেন হাজার হাজার মানুষ। কোন দেশে সংক্রমণ কমলেও কোথাও বাড়ছে। সংক্রমণ থেকে বাঁচতে সবাই মাস্ক পড়ে চলেন। স্পেনে এতদিন মাস্ক পড়ায় বাধ্যতামূলক থাকলেও তা প্রত্যাহার হচ্ছে আগামী ২৬ জুন। বৃহস্পতিবার দেশটির মন্ত্রিসভার বৈঠকের পর মাস্ক পরার বিধিনিষেধ তুলে নেওয়ার সিদ্ধান্ত হয়।

এক ঘোষণায় প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ জানান, ‘সামনের দিনগুলোতে আমাদের চেহারা আবার স্বাভাবিক অবস্থায় ফিরবে। সামাজিক দৃষ্টিকোণ থেকে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত। মাস্ক ছাড়াই রাস্তায় জীবন উপভোগ করতে পারবো।’

করোনাভাইরাসের সংক্রমণ বাড়লে গত বছরের মে মাসে গণপরিবহনে চলাচলে মাস্ক পরা বাধ্যতামূলক করে দেশটি। পরের সপ্তাহে ছয় বছরের অধিক বয়সী সবার জন্যই বাইরে রাস্তায় চলাচলে মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়। নিয়ম ভাঙলে জরিমানার বিধান করা হয়।