এক আলিঙ্গনের জন্য ৫৮ বছর অপেক্ষা

কেলভিন ব্যারেট মাকে ছাড়াই বড় হয়েছেন। কিন্তু স্বপ্ন দেখতেন একদিন তাকে খুঁজে পাবেন। কীভাবে মাকে খুঁজে পেলেন এবং ৫৮ বছর পর বিচ্ছিন্ন থাকার পর পুনরায় মিলিত হওয়ার অনুভূতি কেমন ছিল? ‘আমার হৃদয়ের একটি শূন্যস্থান শেষ পর্যন্ত পূরণ হলো এতগুলো বছরের পর’- এভাবেই প্রায় ৬০ বছর পর মায়ের সঙ্গে মিলিত হওয়ার অনুভূতি ব্যক্ত করেন ব্যারেট।

যুক্তরাষ্ট্রের মিশিগানের এই বাসিন্দার বয়স ৬৪ বছর। গত প্রায় ৪০ বছর ধরে তিনি মা মলি পাইন (৮৫)-কে খুঁজে বেড়াচ্ছিলেন। শেষ পর্যন্ত ব্যারেটের মেয়ে ম্যাকেঞ্জি ব্যারেটের উদ্যোগে একটি ডিএনএ পরীক্ষায় পাইনের ভাগ্নে স্টিফেন পাইন-এর সঙ্গে মিলে যায়। এর সূত্র ধরে অবশেষে মাকে খুঁজে পান ব্যারেট।

মায়ের কোলে ব্যারেট

১৯৫০ দশকে বব ব্যারেটের সঙ্গে পরিচয় হয় পাইনে। এসময় যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর সদস্য হিসেবে যুক্তরাজ্যে মোতায়েন ছিলেন বব। ১৯৫৫ সালের জানুয়ারিতে তাদের বিয়ে হয়। পরে মার্চ মাসে তারা যুক্তরাষ্ট্রে আসেন।

১৯৫৭ সালে প্রথম সন্তান এবং পরে আরেক সন্তানের জন্ম হলে পাইন যুক্তরাজ্যে ফিরে যান। ওই সময় তিনি মানসিকভাবে ভেঙে পড়েছিলেন। সন্তান তো দূরের কথা, নিজের যত্নই নিতে পারছিলেন না। তবে যুক্তরাজ্য আসার পর নিয়মিত সন্তানদের হাতে লেখা চিঠি ও বড়দিনের উপহার পাঠাতেন। কিন্তু সন্তানরা কখনও সেগুলো পায়নি।

আত্মীয়দের সঙ্গে ব্যারেট ও তার মা

ছয় বছর বয়সে শেষবার মাকে দেখেছিলেন ব্যারেট।

১৯৮৪ সালে বব মারা গেলে ২৭ বছর বয়সী ছেলে কালভিন মায়ের অনুসন্ধান শুরু করেন। ডিএনএ পরীক্ষার সূত্রে এপ্রিলে তিনি ৪০ বছর ধরে অপেক্ষা করা খবর শুনতে পান। তার মেয়ে জানায়, সে তাকে খুঁজে পেয়েছে।

মে মাসে প্রথমবার মা ও ছেলে বার্তা আদান প্রদান করেন। এরপর থেকে প্রতিদিন তারা ফোনে কথা বলে আসছিলেন। এই মাসের শুরুতে লন্ডনের হিথ্রো বিমানবন্দরে তাদের পুনর্মিলন হয়। 

মিশিগানে ফিরে যাওয়ার আগে মায়ের সঙ্গে সময় কাটান ব্যারেট। সূত্র: বিবিসি