অতিরিক্ত সময়ে গড়ালো জলবায়ু সম্মেলন

শুক্রবার কপ২৬ সম্মেলনের পর্দা নামার কথা ছিল। কিন্তু বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধি মোকাবিলা ও জলবায়ু পরিবর্তনে দরিদ্র দেশগুলোকে আর্থিক সহায়তা বাড়ানোর চুক্তি চড়ূান্ত না হওয়ায় শনিবার পর্যন্ত সময় বাড়ানো হয়েছে।

স্কটল্যান্ডের গ্লাসগোতে জলবায়ু সম্মেলনের চূড়ান্ত দিনে বেশ কিছু ইস্যু নিয়ে সমাধানে না পৌঁছানোয় সময় বাড়ানোর সিদ্ধান্ত হয়। আলোচকেরা যুক্তিতর্ক চালিয়ে যাওয়ার কারণে সংবাদ সম্মেলনও বাতিল করা হয়। আলোচনাকারীদের শনিবার আবারও অংশ নেওয়ার আহ্বান জানিয়েছেন কপের প্রেসিডেন্ট অলোক শর্মা।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির খবরে বলা হয়েছে, বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধি ১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াসে সীমাবদ্ধ রাখার পাশাপাশি ক্ষতিগ্রস্ত দরিদ্র দেশগুলোর জন্য ধনীদের আর্থিক সহায়তা দেওয়ার বিষয়ে এখনও ঐকমত্য হয়নি। চূড়ান্ত খসড়া চুক্তিটি আটকে যাওয়ায় সময় একদিন বাড়ানো হল। তবে এই প্রথমবার সম্মেলন পেছনো হয়নি, আগেও এমন ঘটনা ঘটে।

সম্মেলনে যোগ দেওয়া সৌদি প্রতিনিধি আয়মান শাসলি বলেন, ২০১৫ সালের প্যারিস চুক্তির ভারসাম্য নষ্ট হয়, এমন কোনও পরিবর্তনের বিরুদ্ধে সতর্ক থাকবে তার দেশ। 

শেষ মুহূর্তে খসড়া থেকে চূড়ান্ত চুক্তিতে যাওয়ার বিষয়ে কাজ করছেন সম্মেলনে যোগ দেওয়া প্রায় ২০০ দেশের প্রতিনিধিরা। জলবায়ু পরিবর্তনে সবচেয়ে বেশি একক ভূমিকা রাখে কয়লা। যুক্তরাজ্য জানিয়েছে, ১৯০টি দেশ ও সংস্থা কয়লার ব্যবহার ছাড়ার প্রতিশ্রুতি দিয়েছে। যদিও কপ২৬-এ যে চুক্তির খসড়া প্রকাশিত হয়েছে, তাতে কয়লা ও অন্যান্য জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধে প্রতিশ্রুতির ব্যাপারে জোরালও বক্তব্য নেই বলে খবর প্রকাশ করেছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো।