ফরাসি সার্কাসে আর পশু নয়

পশু-পাখি নিয়ে গুরুত্বপূর্ণ আইন প্রণয়ন করেছে ফ্রান্স। দেশটির পার্লামেন্টে পাস হওয়া নতুন এই আইনের ফলে বন্য পশু আর কেনা যাবে না। সার্কাসেও বাঘ, সিংহ, ভালুকের মতো প্রাণী ব্যবহার করা যাবে না। শুধু তাই নয়, বাড়িতে পশু-পাখি রাখার ক্ষেত্রেও বহু বিধিনিষেধ জারি করা হয়েছে।

নতুন আইনে বলা হয়েছে, বাড়িতে রাখা কোনও পশুর ওপর অত্যাচার হলে কঠোর শাস্তি দেওয়া হবে। পাঁচ বছর পর্যন্ত জেল হতে পারে। জরিমানা হতে পারে ৭৫ হাজার ইউরো পর্যন্ত।

এতোদিন সার্কাসে বাঘ-সিংহের খেলা দেখানো হতো ফ্রান্সে। প্রাইভেট সার্কাসেরও ব্যবস্থা করা হতো। শুধু তাই নয়, ধনী ব্যক্তিরা ব্যক্তিগত চিড়িয়াখানায় বাঘ-সিংহ পুষতে পারতেন। নতুন আইনে এসবের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। গৃহপালিত পশু কেনার সময়ও অন্তত সাত দিন অপেক্ষা করতে হবে বলে জানানো হয়েছে।

দীর্ঘদিন ধরে ফ্রান্সে পশুপ্রেমীরা এই আইন জারি করার কথা বলছিলেন। তাদের অভিযোগ ছিল, সার্কাসের নামে, বাড়িতে পশু পোষার নামে অত্যাচার চালানো হয়। পশু অধিকার নিয়ে সরব ছিল একাধিক সংস্থা। ২০২০ সাল থেকে নতুন আইন নিয়ে ফ্রান্সের পার্লামেন্টে বিতর্ক চলছে। অনেকেই এতো কঠোর আইনের বিরোধী ছিলেন। কিন্তু শেষ পর্যন্ত আইনটি পাস হয়েছে। মিংক চাষের ক্ষেত্রেও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

নতুন আইনে অবশ্য বলা হয়েছে, রাতারাতি এই আইন কার্যকর হবে না। আগামী কয়েক বছর ধরে ধীরে ধীরে এটি কার্যকর হবে। ফলে এই ধরনের কাজের সঙ্গে যারা যুক্ত, তারা বিকল্প খুঁজে নেওয়ার সময় পাবে। সূত্র: ডিডাব্লিউ।