ইউরোপীয় ইউনিয়নকে ধন্যবাদ জানালেন ইউক্রেনের প্রেসিডেন্ট

রাশিয়ার সঙ্গে উত্তেজনার সময় পাশে থাকায় ইউরোপীয় ইউনিয়নকে ধন্যবাদ জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। ইউরোপীয় কাউন্সিলের সভাপতি চার্লস মিশেল এবং ইউরোপীয় ইউনিয়নের ২৭টি সদস্য দেশের নেতাদের এই ধন্যবাদ জানিয়েছেন তিনি। সোমবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম রয়টার্স।

প্রতিবেদনে বলা হয় ফোনে ইউরোপীয় কাউন্সিলের সভাপতি চার্লস মিশেলের সঙ্গে কথা বলেছেন ইউক্রেনের প্রধানমন্ত্রী। ফোনালাপে চার্লস মিশেলকে তিনি বলেছেন, ‘আপনার কাছে আমি কৃতজ্ঞ। ইউরোপীয় ইউনিয়নের দেশগুলোর নেতাদের কাছেও কৃতজ্ঞ, যাদের কূটনীতিকরা আমাদের দেশে রয়েছেন এবং আমাদের সমর্থন জানিয়েছেন।’

ফোনালাপের পর ইউক্রেনের প্রেসিডেন্টের দফতর থেকে প্রকাশিত বিবৃতিতে বলা হয়েছে, মস্কোর উসকানির জবাব দেবে না ইউক্রেন।

এদিকে ইউক্রেনের সঙ্গে রাশিয়ার চলমান উত্তেজনার মধ্যেই রুশ আগ্রাসন ঠেকাতে পূর্ব ইউরোপে সামরিক শক্তি বাড়ানোর ঘোষণা দিয়েছে ন্যাটো। সোমবার ন্যাটো মহাসচিব জিন্স স্টোলটেনবার্গ এ ঘোষণা দিয়েছেন।

পূর্ব ইউরোপে সামরিক শক্তি বাড়ানোর অংশ হিসেবে এরইমধ্যে অঞ্চলটিতে সামরিক বহর, যুদ্ধজাহাজ ও বোমারু বিমান পাঠিয়েছে ন্যাটো। সংস্থার মহাসচিব জিন্স স্টোলটেনবার্গ এক বিবৃতিতে সামরিক বাহিনী ও যুদ্ধযান পাঠানো দেশগুলোর প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন। সব মিত্রকে রক্ষায় প্রয়োজনীয় পদক্ষপ গ্রহণ অব্যাহত রাখার দৃঢ় আশাবাদের কথাও জানিয়েছেন তিনি।