উত্তেজনার মধ্যে নতুন ব্রিটিশ অস্ত্র নিয়ে ইউক্রেনের মহড়া

সীমান্তে রুশ সেনাদের উপস্থিতিতে যে কোনও হামলার আশঙ্কায় থাকা ইউক্রেনের সেনারা ব্রিটেনের দেওয়া নতুন অস্ত্র নিয়ে অনুশীলন করেছে। শুক্রবার সাদা-কালো শীতের উর্দি পরে সেনারা ট্যাংক বিধ্বংসী লঞ্চার নিক্ষেপ করে। রাশিয়া হামলার মুখে প্রতিরক্ষার জন্য ইউক্রেনকে এসব অস্ত্র দিয়েছে ব্রিটেন। ফরাসি বার্তা সংস্থা এএফপি এখবর জানিয়েছে।

ইউক্রেন সীমান্তে লক্ষাধিক সেনার সমাবেশ ঘটিয়ে ইউরোপে নতুন নিরাপত্তা নিশ্চয়তার দাবিতে পশ্চিমাদের আলোচনার টেবিলে বসতে বাধ্য করেছে রাশিয়া। সাবেক সোভিয়েত রাষ্ট্র ইউক্রেন পশ্চিমাদের সামরিক জোট ন্যাটোর সদস্য হতে চায়। রাশিয়া চায় না ইউক্রেনসহ কোনও সাবেক সোভিয়েত দেশ ন্যাটোর সদস্য হোক।

জানুয়ারি মাসের শুরুতে ব্রিটেন জানিয়েছিল, তারা ইউক্রেনকে হালকা প্রতিরক্ষা অস্ত্র ব্যবস্থা ও প্রশিক্ষক দেবে। এগুলো কৌশলগত নয়, আত্মরক্ষার জন্য এসব ব্যবহার করা হবে।

ইউক্রেনের পশ্চিমাঞ্চলে আয়োজিত অনুশীলনে অংশ নেওয়া সার্ভিসম্যান জিনোভি লুঝানস্কি বলেন, শত্রুর একটি যান একেবারে ধ্বংস করতে একবার গুলিবর্ষণ যথেষ্ট। এর ফলে রাশিয়ার সঙ্গে লড়াই করা সহজ হবে। কারণ এগুলো সহজেই শত্রুর যে কোনও সাঁজোয়া যান ধ্বংস করতে পারে।

যুক্তরাষ্ট্র ও ব্রিটেন এই মাসে ইউক্রেনে অস্ত্র সরবরাহ করে সহযোগিতার হাত বাড়িয়েছে। একই সঙ্গে কূটনৈতিক ফেরত নিয়ে কিয়েভকে হতাশও করেছে দেশ দুটি।

শুক্রবার ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি রাশিয়ার সঙ্গে সর্বাত্মক যুদ্ধের আশঙ্কা উড়িয়ে দেননি। কিন্তু তিনি অভিযোগ করেছেন, ওয়াশিংটন ও মিডিয়া আতঙ্ক ছড়াচ্ছে।