রুশ বিরোধিতায় চীনকে পাশে চায় ইইউ

গত দুই বছরের মধ্যে প্রথমবার ইইউ’র সঙ্গে ভার্চুয়ালি বৈঠকে বসেছে চীন। ইউক্রেন যুদ্ধে রাশিয়াকে অস্ত্র দিয়ে সহায়তা করবে না, এ নিয়ে বেইজিংকে চাপে রাখার মধ্যেই আলোচনায় বসে ইইউ এবং চীনা প্রতিনিধিরা।

ইইউ কর্মকর্তারা জানিয়েছেন, রাশিয়াকে দেওয়া যেকোনও সাহায্য চীনের আন্তর্জাতিক খ্যাতিকে ক্ষতিগ্রস্ত করবে এবং দেশটির বৃহত্তম ব্যবসায়ী অংশীদার ইউরোপ এবং মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ককে বাধাগ্রস্ত করবে।

ইউরোপীয় কমিশন এবং ইউরোপীয় কাউন্সিলের সভাপতি উরসুলা ভন ডার লেইন, চার্লস মিশেল এবং ইইউ পররাষ্ট্রনীতির প্রধান জোসেপ বোরেলের সঙ্গে ভার্চুয়াল আলোচনায় অংশ নেন চীনের প্রিমিয়ার লি কেকিয়াং।

এর আগে, যুদ্ধ বন্ধে সব পক্ষগুলোকে কার্যকর শান্তি আলোচনায় বসার আহ্বান জানান চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই। ইউক্রেন-রাশিয়ার পরিস্থিতি নিয়ে বেইজিং রেনমিন বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞ ওয়াং ওয়াই বলেন, ইইউ এবং চীন উভয়পক্ষই ইউক্রেন যুদ্ধের অবসান চায়।

উল্লেখ্য, ইউক্রেন যুদ্ধে মস্কোকে সামরিক বা অন্য যেকোনও উপায়ে সহযোগিতা না করতে চাপ দিয়ে আসছে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো। সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিংকে হুঁশিয়ারি করে বলেন, রাশিয়াকে সহায়তা করলে পরিণতি ভোগ করতে হবে বেইজিংকে।

সূত্র: আল জাজিরা।