রাশিয়া জাতিসংঘ সনদ ভঙ্গ করেছে: গুতেরেস

ইউক্রেনে চালানো রাশিয়ার আগ্রাসনে জাতিসংঘ সনদ ভঙ্গ হয়েছে বলে অভিযোগ তুলেছেন বিশ্ব সংস্থাটির মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। কিয়েভে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে বৈঠকের পর এক সংবাদ সম্মেলনে এই অভিযোগ তোলেন তিনি। গুতেরেস দাবি করেন এই আগ্রাসনে ইউক্রেনীয় ভূখণ্ড এবং জাতিসংঘ সনদ উভয়ই ভঙ্গ হয়েছে। তিনি বলেন, জাতিসংঘ এখনও একটি পূর্ণাঙ্গ যুদ্ধবিরতির চেষ্টায় রয়েছে।

জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস জানান, ইতোমধ্যে ২০ লাখের বেশি ইউক্রেনীয় মানুষের কাছে জাতিসংঘের খাদ্য সহায়তা পৌঁছেছে। দক্ষিণাঞ্চলের অবরুদ্ধ শহর মারিউপোলের পরিস্থিতিকে তিনি ‘সংকটের মধ্যে একটি সংকট’ হিসেবে আখ্যায়িত করেন।

গুতেরেস বলেন, ‘মারিউপোলের আজভস্টল স্টিল কারখানা থেকে বেসামরিকদের সরিয়ে নিতে আমরা সম্ভাব্য সবকিছুই করছি’। তবে তিনি সাংবাদিকদের বলেন এমন কোনও মন্তব্য তিনি করতে চান না যাতে সেই সম্ভাবনা নষ্ট হতে পারে।

জাতিসংঘ মহাসচিব বলেন, মারিউপোল থেকে বেসামরিকদের সরিয়ে আনা বাস্তব করে তুলতে তিনি প্রেসিডেন্ট জেলেনস্কির সঙ্গে নিবিড় আলোচনা করেছেন। পরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ইউক্রেনের প্রেসিডেন্ট বলেন, মারিউপোলের আজভস্টল কারখানা খুলে দেওয়ার সম্ভাবনা সফল হতে পারে বলে বিশ্বাস করছেন তিনি।

জেলেনস্কি জানান, জাতিসংঘ মহাসচিবের সঙ্গে তার আলোচনার অন্যতম ইস্যু ছিল রাশিয়ার মানবাধিকার লঙ্ঘন। জাতিসংঘের কাছে আরও বেশি মানবিক সহায়তা কামনা করেন জেলেনস্কি।

সূত্র: বিবিসি