ইউক্রেন যুদ্ধ অবসানে বেলারুশ সবকিছু করছে: লুকাশেঙ্কো

ইউক্রেন যুদ্ধে প্রথম থেকেই রাশিয়াকে সর্বাত্মক সহযোগিতা করে আসছে প্রতিবেশী বেলারুশ। দেশটিতে মহড়া চালাতে পর্যন্ত দেখা গেছে রুশ বাহিনীকে। তবে যুদ্ধের দুই মাস পর বেলারুশ প্রেসিডেন্ট আলেক্সজেন্ডার লুকাশেঙ্কো দাবি করেন, চলমান যুদ্ধ বন্ধে তিনি সর্বোচ্চ চেষ্টা করে যাচ্ছেন।

ইউক্রেনে রাশিয়ার অভিযান এত দীর্ঘস্থায়ী হবে তা আশা করেননি তিনি। দুই মাস ধরে চলা যুদ্ধ থামাতে সব চেষ্টায় করছেন বলে মন্তব্য করেন লুকাশেঙ্কো।      

বৃহস্পতিবার ফরাসি বার্তা সংস্থা এএফপিকে সাক্ষাৎকারে তিনি অভিযোগ করেন, 'এই যুদ্ধের পেছনে মস্কোকে উসকানি দিয়েছে কিয়েভ। আমরা স্পষ্টভাবে কোনও যুদ্ধ মানি না। আমরা সবকিছু করেছি ও করছি যেনও যুদ্ধ না হয়। এর মধ্যেই রাশিয়া ও ইউক্রেনের আলোচনা শুরু হয়েছে'।  

পরমাণু হামলার ঝুঁকি নিয়ে প্রেসিডেন্ট লুকাশেঙ্কা বলেন, পারমাণবিক অস্ত্রের ব্যবহার হবে অগ্রহণযোগ্য। তবে মস্কোর এমন পরিকল্পনা আছে কিনা তা বলতে পারি না।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে বিশেষ সামরিক অভিযানের আগে বেলারুশের সঙ্গে একাধিক সামরিক মহড়া পরিচালনা করে রাশিয়া। এ নিয়ে বিশ্ব দরবারে সমালোচনার মুখে পড়ে দেশটি। বেলারুশ ভূখণ্ড ব্যবহার করে ইউক্রেনে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র হামলার দাবি করেছে কিয়েভ। এই যুদ্ধে রুশ বাহিনীর হামলায় কয়েক হাজার বেসামরিক মানুষ নিহত হয়েছেন।

সূত্র: আল জাজিরা।