আজভস্টলের সব বেসামরিক নাগরিক উদ্ধার: ইউক্রেন

আজভ সাগরের উত্তরের উপকূলীয় শহর মারিউপোল। ইউক্রেনের এই শহরের অবরুদ্ধ আজভস্টল স্টিল কারখানায় আটকে থাকা শেষ বেসামরিক নাগরিকদের সরিয়ে নেওয়া হয়েছে। এর সত্যতা নিশ্চিত করেছে ইউক্রেন সরকার।

ইউক্রেনীয় উপ-প্রধানমন্ত্রী ইরিনা ভেরেশচুক শনিবার জানিয়েছেন, নারী-শিশু ও প্রবীণদের বিশাল স্টিল মিলের বাংকার থেকে বের করে আনা হয়েছে। জীবণ রক্ষার জন্য সেখানে তারা সামান্য পানি, খাবার এবং ওষুধ খেয়েই রুশ হামলার বিরুদ্ধে লড়াই করছিল। ভেরেশচুক টেলিগ্রাম বার্তায় জানান, মারিউপোলে মানবিক অভিযানের এই অংশটি শেষ করা গেছে।

যুদ্ধ শুরুর প্রথম দিকেই বিশাল স্টিল কারখানায় আটকা পড়েন তারা। কারখানা দখল নিয়ে প্রতিনিয়ত হামলা চালিয়ে আসছে রুশ বাহিনী। আটকে পড়াদের নিরাপদে সরিয়ে নেওয়া হলেও ইউক্রেনের প্রতিরোধ যোদ্ধারা রুশ বাহিনীর বিরুদ্ধে লড়াই চালিয়ে যাবে বলে জানা গেছে।

উদ্ধার অভিযান প্রসঙ্গে গভীর রাতে ভাষণে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেন, ‘তিন শতাধিক লোককে সরিয়ে নেওয়া হয়েছে।’। তবে আটকে পড়া যোদ্ধাদের সরিয়ে নেওয়া কঠিন হলেও প্রয়োজনীয় প্রচেষ্টা অব্যাহত রাখার প্রতিশ্রুতি দিয়েছেন তিনি।

গত কয়েক সপ্তাহ ধরে বন্দরনগরী মারিউপোলের অন্যান্য জায়গার মতো আজভস্টল স্টিল কারখানাতেও অবিরাম বোমা ও গোলাবর্ষণ অব্যাহত রাখে রাশিয়া। এতে ব্যাপক ক্ষয়ক্ষতির চিত্র উঠে এসেছে। সাময়িক যুদ্ধবিরতিতে জাতিসংঘ ও রেডক্রস কমিটির সহযোগিতায় সম্প্রতি বেসামরিকদের উদ্ধার তৎপরতা শুরু হয়।

এদিকে রুশ সমর্থিত বিচ্ছিন্নতাবাদীদের দাবি, স্টিল কারখানা থেকে ১৭৬ জন বেসামরিককে বের করে এনেছে তারা। যদিও ইউক্রেনের পক্ষ থেকে বিষয়টি নিশ্চিত করা হয়নি।