ইউক্রেনকে আরও সামরিক সহায়তা ঘোষণা যুক্তরাজ্যের

ইউক্রেনে আরও সামরিক সহায়তা দেবে যুক্তরাজ্য। চলমান যুদ্ধে রুশ বাহিনীর বিরুদ্ধে লড়াইয়ে দেশটিকে অতিরিক্ত একশ ৬০ কোটি মার্কিন ডলারের সামরিক সহায়তা দিতে যাচ্ছে দেশটি। এক প্রতিবেদনে জানিয়েছে সংবাদমাধ্যম আল জাজিরা।

এটিকে ইরাক ও আফগানিস্তান যুদ্ধের পর সর্বোচ্চ সামরিক সহায়তা বলছে ব্রিটিশ সরকার। এক বিবৃতিতে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন বলেন, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নির্দেশে হামলায় শুধু ইউক্রেনেই বিপর্যয় ঘটছে না- পুরো ইউরোপের শান্তি ও নিরাপত্তাকে হুমকিতে ফেলেছে।

নতুন এ সহায়তায় কী কী থাকছে তা স্পষ্ট করেননি তিনি।

গত সপ্তাহে ইউক্রেনের জন্য ৩৭৫ মিলিয়ন ডলারের নতুন একটি সামরিক সহায়তা প্যাকেজ ঘোষণার মধ্যেই এই খবর দিলেন বরিস জনসন। ওই প্যাকেজে ইলেকট্রনিক যুদ্ধ সরঞ্জাম এবং একটি কাউন্টার ব্যাটারি রাডার সিস্টেমও অন্তর্ভুক্ত রয়েছে।

ইউক্রেনে ভয়াবহ হামলার জেরে কিয়েভকে সামরিক ও মানবিক সহায়তা দিয়ে আসছে যুক্তরাজ্য। পাশাপাশি রাশিয়ার অর্থনীতিকে বিপর্যস্ত করে তুলতে একের পর এক নিষেধাজ্ঞা দিয়ে যাচ্ছে দেশটি। নিষেধাজ্ঞা আর ইউক্রেনকে সামরিক সহায়তা নিয়ে হুঁশিয়ারি দিয়েছে মস্কো। রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞার জেরে মস্কোয় নিযুক্ত ব্রিটিশ রাষ্ট্রদূত ডেবোরা ব্রনার্টকে তলব করে সতর্ক করে রশ পররাষ্ট্র মন্ত্রণালয়। মস্কো বলছে, যুক্তরাজ্যের নিষেধাজ্ঞার ফলে দ্বিপাক্ষিক সম্পর্ক তলানিতে নিয়ে যাবে।