পোল্যান্ডে বিক্ষোভকারীদের হাতে লাঞ্ছিত রুশ রাষ্ট্রদূত

ইউক্রেনে রুশ আগ্রাসনের প্রতিবাদে পোল্যান্ডে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত সের্গেই আন্দ্রিভকে লক্ষ্য করে লাল রঙ ছুড়ে মেরেছে একদল বিক্ষোভকারী। সোমবার দ্বিতীয় বিশ্বযুদ্ধের সমাপ্তি উদযাপনের বার্ষিক আয়োজনে এই ঘটনা ঘটে।

পোল্যান্ডের রাজধানী ওয়ারশতে সোভিয়েত সেনাদের সমাধিতে পুষ্পস্তপক অর্পণের সময় আন্দ্রিভকে লক্ষ্য করে লাল রঙ ছুড়ে মারা হয়। এক ভিডিওতে দেখা গেছে, রুশ রাষ্ট্রদূত ও কয়েকজন পথচারীর মুখে ও শরীরে লাল রঙ ছিটানো। আন্দ্রিভের মুখ লাল রঙে ঢেকে গেছে এবং তিনি চোখ থেকে তরল পদার্থ সরানোর চেষ্টা করছেন।

রাশিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা রিয়া নভোস্তি জানিয়েছে, রুশ রাষ্ট্রদূত পুষ্পস্তপক অর্পণ করতে পারেননি। কয়েকজন বিক্ষুব্ধ মানুষ তার পথরোধ করে ও রাশিয়া বিরোধী স্লোগান দেন। এরপর আন্দ্রিভ পুলিশ কর্মকর্তাদের সঙ্গে নিয়ে ঘটনাস্থল ত্যাগ করেন।

এই যুদ্ধের সমাধিতে দখলকৃত ২০ হাজারের বেশি সোভিয়েত সেনাকে সমাহিত করা হয়েছে। দ্বিতীয় বিশ্বযুদ্ধে পোল্যান্ডে জার্মান সেনাদের সঙ্গে লড়াইয়ে তাদের মৃত্যু হয়। সোমবার দ্বিতীয় বিশ্বযুদ্ধে নাৎসি জার্মানির বিরুদ্ধে রাশিয়া বিজয় দিবস উদযাপন করছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, ইউক্রেনের নীল ও হলুদ পতাকা গায়ে জড়ানো একদল বিক্ষোভকারী লাল তরল পদার্থ রুশ রাষ্ট্রদূতের মুখে ছুড়ে মারে। যা রঙ বলে জানা গেছে।

বিক্ষোভকারীরা পোল্যান্ডের সম্প্রচারমাধ্যম টিভিএন২৪কে বলেছেন, লাল তরল পদার্থ হলো ইউক্রেনে রুশ আগ্রাসনের শিকার মানুষের রক্তের প্রতীক।